ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

বাংলাদেশের অগ্রগতিতে ভুয়সী প্রশংসা

কেন্দ্রীয় ব্যাংক পরিদর্শন নেদারল্যান্ডসের রানী

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

বাংলাদেশের সাম্প্রতিক অগ্রগতি সম্পর্কে সন্তোষ প্রকাশ এবং ভবিষ্যতে প্রয়োজনীয় সহযোগিতার কথা জানিয়েছেন নেদারল্যান্ডসের রাণী ম্যাক্সিমা। গতকাল বৃস্পতিবার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় পরিদর্শনকালে এ কথা বলেন তিনি। রাণী ম্যাক্সিমা জাতীয় পরিচয় সিস্টেম প্রবর্তন ও তা ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মগুলিতে লিঙ্ক করার কথা জানানোসহ লিঙ্গ বৈষম্য হ্রাসের বিষয়ে বাংলাদেশের ভবিষ্যৎ কৌশল প্রণয়নে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।
এছাড়া তিনি আর্থিক উদ্ভাবনের বিষয়গুলোর যত্ন নেওয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংক পর্যায়ে একটি নতুন অফিস স্থাপনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
বাংলাদেশ বাংকের গভর্নর ফজলে কবির রাণী ম্যাক্সিমাকে ধন্যবাদ জানিয়ে বলেন, মোবাইল ব্যাংকিং প্ল্যাটফর্মকে অন্তর্চালিত করার জন্য বাংলাদেশ ব্যাংক কাজ করছে। পাশাপাশি দেশের প্রথম জাতীয় আর্থিক অন্তর্ভুক্তি কৌশল (এনএফআইএস) প্রণয়ন চ‚ড়ান্ত পর্যায়ে রয়েছে।
বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, এজেন্ট ব্যাংকিং এবং এসএমই ঋণের বর্তমান অবস্থা সম্পর্কে ধারণা দেয়াসহ বাংলাদেশে আর্থিক অন্তর্ভুক্তি ও নারীর ক্ষমতায়নের বর্তমান অবস্থা সম্পর্কেও জানান গভর্নর।
এর আগে রাজধানীতে হোটেল সোনারগাঁওয়ের প্যাসিফিক লাউঞ্জে দেশের বেসরকারি খাতের প্রতিনিধি ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে রানি। বৈঠক শেষে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক ও ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন সাংবাদিকদের সঙ্গেও কথা বলেন। এ সময় রুবানা হক বলেন, পোশাক খাতে এমন ইকো-সিস্টেম ব্যবস্থা দাঁড় করাতে হবে, যাতে শতভাগ শ্রমিককে ডিজিটাল লেনদেন ব্যবস্থার মধ্যে নিয়ে আসা যায়। এ নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। রানি বলেছেন, প্রয়োজন হলে বিশ্বের যেসব প্রতিষ্ঠান ডিজিটাল আর্থিক সেবা নিয়ে ভালো কাজ করছে, তাদের সঙ্গে কারিগরি জ্ঞান বিনিময়ের উদ্যোগ নেওয়া যেতে পারে। এক্ষেত্রে তিনি সহায়তার আশ্বাস দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন