শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

নন-লাইফ বিমার তিনটির বেশির অ্যাকাউন্ট নয়

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

দেশে যেসব নন-লাইফ বিমা কোম্পানির তিনটির বেশি ব্যাংকে অ্যাকাউন্ট আছে, তাদেরকে চলতি মাসের মধ্যে অতিরিক্ত অ্যাকাউন্ট বন্ধ করতে হবে। সম্প্রতি বিমা কোম্পানিগুলোর নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে।


আইডিআরএ-এর চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারি স্বাক্ষরিত এক সার্কুলারের মাধ্যমে এ নির্দেশনা দেওয়া হয়েছে। সার্কুলারে নয় দফা নির্দেশনা জারি করা হয়েছে। বলা হয়েছে, যদি নন-লাইফ বিমা কোম্পানিগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে এসব নির্দেশনা মানতে ব্যর্থ হয় তবে সংশ্লিষ্ট বিমা কোম্পানিগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।


সূত্র জানায়, নন-লাইফ বিমা কোম্পানিগুলোর বিরুদ্ধে নানা ধরনের অভিযোগের পরিপ্রেক্ষিতে সংস্থাটি এ নির্দেশনা দিয়েছে। বিশেষ করে সরকার নন-লাইফ বিমা কোম্পানিগুলোতে সুশাসন প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে সরকার।
নির্দেশনায় বলা হয়েছে, এখন থেকে নন-লাইফ বিমা কোম্পানি তাদের দাবি, কমিশন ও বেতন ভাতার টাকা নগদে পরিশোধ করতে পারবে না। এছাড়া নন-লাইফ বিমা কোম্পানিগুলো আদায়কৃত প্রিমিয়াম জমা করার জন্য তিনটির বেশি তফসিলি ব্যাংক বাছাই করতে পারবে না। এ তিনটি ব্যাংকে একটি করে মোট তিনটি অ্যাকাউন্টের বাইরে অতিরিক্ত অ্যাকাউন্ট খোলা বা পরিচালনা করা যাবে না। এখন যে সব কোম্পানির তিনটির বেশি অ্যাকাউন্ট রয়েছে তাদের চলতি জুলাই মাসের মধ্যে সেই হিসাব বন্ধ করে দিতে হবে।


নির্দেশনায় বলা হয়েছে, নন-লাইফ বিমা কোম্পানিগুলো আদায়কৃত প্রিমিয়াম জমা করার জন্য যেকোনো তিনটি তফসিলি ব্যাংকের প্রতিটিতে একটি করে সর্বোচ্চ তিনটি হিসাব রাখতে পারবে। কোনোক্রমেই একটি ব্যাংকে তিনটির বেশি ব্যাংক হিসাব প্রিমিয়াম জমা করার জন্য খোলা যাবে না। বর্তমানে প্রিমিয়াম জমা করার জন্য প্রয়োজন অনুযায়ী তিনটি ব্যাংক হিসাব রেখে বাকিগুলো আগামী ৩১ জুলাইয়ের মধ্যে বন্ধ করতে হবে। মূলধন সংরক্ষণের জন্য একটি ব্যাংক হিসাব এবং অন্যান্য আয় জমা করার জন্য অপর একটি ব্যাংক হিসাব রাখা যাবে।
নির্দেশনায় বলা হয়েছে, দাবি পরিশোধের জন্য একটি ও ব্যবস্থাপনা ব্যয়ের জন্য একটি ব্যাংক হিসাব রাখতে হবে। সেক্ষেত্রে প্রিমিয়াম জমা করার হিসাব থেকে প্রয়োজনীয় অর্থ ওই হিসাব দুটিতে ফান্ড ট্রান্সফার করে নিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন