বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

আফগানিস্তানে যুদ্ধ করে কোনো লাভ হয়নি

প্রবীণ মার্কিন সেনাদের অভিমত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

মার্কিন সেনাবাহিনীর অধিকাংশ প্রবীণ সদস্য মনে করেন ১৮ বছর ধরে আফগানিস্তানে যুদ্ধ করে কোন লাভ হয়নি। বুধবার প্রকাশিক এক জরিপের ফলাফলে এ তথ্য পাওয়া যায়। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে হামলার প্রেক্ষাপটে ওয়াশিংটন আফগানিস্তানে যুদ্ধ শুরু করেছিলো। সেই যুদ্ধ অবসানে এখন যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের আলোচনা চলছে।

পিউ রিসার্স সেন্টারের এক জরিপে দেখা যায়, প্রবীণ সৈনিক (৫৮%) ও সাধারণ মানুষের (৫৮%) বেশিরভাগ মনে করেন আফগানিস্তানে যুদ্ধ করে কোন লাভ হয়নি। তবে ১০ জনের মধ্যে চারজনের কম সংখ্যক উত্তরদাতা বিপরীত মনোভাব পোষণ করেন।
ইরাক ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সামরিক হস্তক্ষেপ সম্পর্কেও প্রশ্ন করা হয়েছে। ৬৪ শতাংশ প্রবীণ যোদ্ধা বলেছেন যে ইরাকে যুদ্ধছিলো অর্থহীন। আর ৫৫% বলেছেন সিরিয়ায় যুদ্ধ করে লাভ হয়নি।

পিউ জানায়, ইরাক ও সিরিয়ায় যেসব সেনা সদস্য যুদ্ধ করেছেন তারা, যারা যুদ্ধ করেননি তাদের মতো সমর্থক নয়। র‌্যাংক বা যুদ্ধের অভিজ্ঞতার ভিত্তিতে এই মনোভাবে তেমন কোন পরিবর্তন হচ্ছে না।

আফগান তালেবানের সঙ্গে রাজনৈতিক চুক্তি করতে চাচ্ছে ওয়াশিংটন,যাতে মার্কিন সেনাদের প্রত্যাহার করে নেয়া যায়। গত একটি সপ্তাহ ধরে কাতারের দোহায় তালেবানের সঙ্গে আলোচনা করেছে যুক্তরাষ্ট্র। সূত্র : এসএএম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
saidur rahman ১৩ জুলাই, ২০১৯, ৬:২২ পিএম says : 0
stupid USA.
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন