ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

খেলাধুলা

অল্পে বাঁচলেন রয়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

অল্পতে রক্ষা পেলেন ইংল্যান্ডের জেসন রয়। যদিও ক্রিকেট বিশেষজ্ঞরাসহ অনেকেই ধারণা করছিলেন এক ম্যাচের নিষেধাজ্ঞা পেতে পারেন এই ইংলিশ ওপেনিং ব্যাটসম্যান, তবে ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানা দিয়ে বেঁচে গেলেন তিনি। সেই সঙ্গে তার নামের পাশে যুক্ত হয়েছে দুটি ডিমেরিট পয়েন্ট।

ঘটনা খোলাসা যাক। গতপরশু বার্মিংহামের এজবাস্টনে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। অজিদের ছুঁড়ে দেওয়া ২২৪ রানের লক্ষ্য ছুঁয়ে ফেলতে ইংলিশদের পথ দেখাচ্ছিলেন রয়। তুলেছিলেন ঝড়। ৫০ বলে হাফসেঞ্চুরি পূরণ করার পর চড়াও হয়েছিলেন মিচেল স্টার্ক-স্টিভেন স্মিথদের ওপর। পাচ্ছিলেন সেঞ্চুরির সুবাস। কিন্তু আম্পায়ার কুমার ধর্মসেনার একটি ভুল সিদ্ধান্তে থামতে হয় তাকে।

ইংলিশদের ইনিংসের ২০তম ওভার চলছে তখন। বোলিং করছিলেন প্যাট কামিন্স। লেগ স্টাম্পের বাইরে দিয়ে চলে যেতে থাকা চতুর্থ ডেলিভারিটি পুল করতে চেয়েছিলেন ডানহাতি রয়। তবে বল তার ব্যাটে বা গøাভসে ছোঁয়া তো দূরে থাক, বেশ খানিকটা দূর দিয়ে গিয়ে পৌঁছায় উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারির হাতে। এর পরপরই কামিন্স-ক্যারি এবং আরও কয়েকজন অজি ফিল্ডার মিলে ক্যাচের আবেদন তোলেন। দ্বিধা-দ্ব›েদ্ব ভুগে বেশ খানিকটা সময় নিয়ে আঙুল উঁচিয়ে আউটের সিদ্ধান্ত জানান ধর্মসেনা। তাতে দুর্ভাগ্যজনকভাবে ৮৫ রানে শেষ হয় রয়ের ইনিংস। ৬৫ বলের ইনিংসে তিনি মেরেছিলেন নয়টি চার ও পাঁচটি ছয়।

ভুল সিদ্ধান্তে এভাবে আউট হওয়াটা মেনে নিতে পারেননি রয়। রিভিউ নেওয়ার সুযোগও ছিল না তার। কারণ আগেই তা নষ্ট করে গিয়েছিলেন আরেক ওপেনার জনি বেয়ারস্টো। ফলে হতভম্ব রয় খানিকক্ষণ দাঁড়িয়ে থাকেন ক্রিজে। এরপর দুই আম্পায়ার- ধর্মসেনা ও মারিয়াস এরাসমাসের কাছে সিদ্ধান্তের বিপরীতে তীব্র আপত্তি জানান। শেষমেশ অসন্তোষ নিয়ে হাঁটা দেন সাজঘরের উদ্দেশে। তার আগে তিনি এমন কিছু শব্দ ব্যবহার করেন, যা ভাষায় প্রকাশের অযোগ্য।

রয়ের বিদায়ের পর জয়ের বাকি কাজটা সারেন ইংল্যান্ডের জো রুট ও অধিনায়ক ইয়ন মরগান। ১০৭ বল ও ৮ উইকেট হাতে রেখে তারা হারিয়ে দেয় অস্ট্রেলিয়াকে। ফলে ২৭ বছর পর ফের বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছে ইংলিশরা। আগামী রোববার (১৪ জুলাই) ২০১৯ বিশ্বকাপের শিরোপার লড়াইয়ে লর্ডসে তারা মুখোমুখি হবে নিউজিল্যান্ডের।

আম্পায়ারের সিদ্ধান্তে আপত্তি তোলা এবং অশ্রাব্য ভাষা ব্যবহার করায় পরবর্তী ম্যাচে রয় নিষিদ্ধ হতে পারেন, এমন শঙ্কা জেগেছিল। অর্থাৎ ঘরের মাঠে ফাইনালে তিনি খেলতে পারবেন কি না সে বিষয়টা পড়েছিল হুমকির মুখে। তবে জরিমানা দিয়ে ও ডিমেরিট পয়েন্ট পেয়ে পার পেলেন তিনি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Provat Chandra ১৩ জুলাই, ২০১৯, ১:৪৭ এএম says : 0
ম্যাচ ফির টাকা আম্পাররের কাছ থেকে আদায় করা উচিত ৷ তিনি ভুল করলেন তার কি শ্বাস্তি হলো
Total Reply(0)
Jomadder Mizan ১৩ জুলাই, ২০১৯, ১:৪৭ এএম says : 0
তাড়িয়ে দেয়া উচিত এইসব আম্পারদের, নিষিদ্ধ করা উচিত ৷ এইসব গুরুত্বপূর্ন ম্যাচে সিদ্ধান্ত নিতে না পারলে প্রয়োজনে হেল্পনিয়ে বার বার রিভিউ দেখে আউট দিতে হয় ৷
Total Reply(0)
Nur Ullah Suman ১৩ জুলাই, ২০১৯, ১:৪৭ এএম says : 0
আম্পায়ারের কী শাস্তি হলো? ভুল করলে তো শাস্তি দেয়া উচিত।
Total Reply(0)
Rafiquz Zaman ১৩ জুলাই, ২০১৯, ১:৪৮ এএম says : 0
নিরপরাধ হয়েও সাজা পেতে হলো রয়কে। এরকম অন্ধ বিচারক এর খেয়াল খুশির বলির পাঁঠা যেন আর কেউ না হয়। এতে ক্রিকেট এর সৌন্দর্য নষ্ট হয়।
Total Reply(0)
Ahaduzzaman Jewel Ahaduzzaman ১৩ জুলাই, ২০১৯, ১:৪৮ এএম says : 0
ধর্মসিনাকে নিষিদ্ধ করা উচিৎ
Total Reply(0)
Md Ariful Islam ১৩ জুলাই, ২০১৯, ১:৪৮ এএম says : 0
এসব আম্পায়ার মেরে বের করে দেওয়া উচিত। উল্টা পাল্টা ডিসিশন দিবে আর প্রতিবাদ করলে দোষ।
Total Reply(1)
Md Habib Hasan ১৩ জুলাই, ২০১৯, ৩:২৭ এএম says : 0
Umpire gave wrong decision, but why you gave shit to the umpire? If Roy was player from Bangladesh, Pakistan, Sri Lanka - that means from the weakest opponents - could been punished for atleast ban for one match. This is the ICC's Judgement. and umpires are always above all these.
MD Zakir Hossain ১৩ জুলাই, ২০১৯, ১০:৩১ এএম says : 0
নিরপরাধ হয়েও সাজা পেতে হলো রয়কে। এরকম অন্ধ বিচারক এর খেয়াল খুশির বলির পাঁঠা যেন আর কেউ না হয়। এতে ক্রিকেট এর সৌন্দর্য নষ্ট হয়। আম্পায়ারের কী শাস্তি হলো?
Total Reply(0)
Jahangir ১৩ জুলাই, ২০১৯, ১১:৪৯ এএম says : 0
আম্পায়াররা কি আইসিসির জামাই হয় যে তারা ভুল করলে তার কোন প্রতিবাদ করা যাবে না।ভুলের প্রতিবাদ করলে যদি জরিমানা দিতে হয় তা হলে সঠিক সমাধান কি??? আবার সেই ভুল করা আম্পায়ারই ফাইনাল ম্যাচ পরিচালনা করবে তাহলে কি আইসিসি বেটিং -এ যুক্ত ""
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন