শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

অর্থনীতির উন্নয়নে ম্যানেজমেন্ট কনসালটেন্সি আইন করার দাবি আইএমসিবি’র

প্রকাশের সময় : ৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের অর্থনীতির উন্নয়নে ম্যানেজমেন্ট কনসালটেন্সি আইন করার দাবি জানিয়েছেন ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট কনসালটেন্টস বাংলাদেশের (আইএমসিবি) সভাপতি এম জাকির হোসাইন।
আন্তর্জাতিক কনসালটেন্ট দিবস উপলক্ষে গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান তিনি। আইএমসিবি সভাপতি বলেন, বাংলাদেশের কনসালটেন্টগণ আন্তর্জাতিক সংস্থায় প্রশংসার সাথে কাজ করে আসছে। অথচ সরকার বিদেশি কনসালটেন্টদের দিয়ে বিভিন্ন কাজ করে। বিদেশিদের পরিবর্তে দেশীয় কনসালটেন্টদের ব্যবহার করা উচিত। এতে দেশের অর্থনীতি উপকৃত হবে।
আইএমসিবির ভাইস প্রেসিডেন্ট এএসএম শায়খুল ইসলাম বলেন, দেশে শিল্পায়ন হচ্ছে এবং দেশ উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে। তাই কনসালটেন্ট দরকার আছে। যেহেতু দেশে যোগ্য কনসালটেন্ট আছে তাই বিদেশিদের পরিহার করা উচিত। অন্যথায় দেশের টাকার পাশাপাশি বিদেশি সাহায্যের সিংহভাগ দেশের বাইরে চলে যায়। এএসএম শায়খুল ইসলাম বলেন, দেশের স্বার্থে আইএমসিবিকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া প্রয়োজন। এজন্য প্রয়োজন আইন করা। এ ক্ষেত্রে সরকারকে এগিয়ে আসতে হবে। ম্যানেজমেন্ট কনসালটেন্সি আইন করার পাশাপাশি আরও ৬টি দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে। এর মধ্যে উল্লেখ্যযোগ্য হলোÑআগামী ৫ বছরের জন্য ভ্যাট ও করমুক্ত কনসালটিং সার্ভিস চালু করা, কনসালটেন্টদের জন্য পৃথক কর প্রদানের কোড প্রবর্তন, স্থানীয় কনসালটেন্টসদের বৈদেশিক মুদ্রা আয়ের ক্ষেত্রে ইনসেনটিভ প্রদান ইত্যাদি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন