বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

৬৫ দিন মাছ ধরা বন্ধ কক্সবাজারে জেলেদের দুর্দিন

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

মাছ বড় হওয়ার সুযোগ দিতে প্রজনন মৌসুমের কথা বলে কক্সবাজার সমুদ্র উপক‚লে মাছ শিকার বন্ধের ৬৫ দিনের ইতোমধ্যে ৫০ দিন পার হয়েছে। এই ৫০ দিনে জেলেদের দুর্দশার চিত্র কোথাও প্রকাশ না পেলেও কক্সবাজারের ব্যস্ততম ফিসারী ঘাটের চেহারায় বুঝা যায় জেলেদের পরিবার পরিজন কিভাবে চলছে।

কক্সবাজার ফিশারী ঘাটে এক সময় শত শত মাছ ধরার ট্রলার এসে ভিড় জমাতো আর ঘাটের ওপরে ছিল হাজার হাজার ক্রেতা বিক্রেতাদের জমজমাট বাজার। এখন প্রায় জনশূণ্য এই ফিশারী ঘাট। ঘাটে নেই কোন মাছ ধরার ট্রলার আর কোন ক্রেতা বিক্রেতা।

কক্সবাজারে মাছ ধরার জন্য ৬ হাজার ট্রলারের প্রায় ১ লাখেরও বেশি জেলে রয়েছে। ২৩ জুলাই পর্যন্ত আরও ১৫ দিন অপেক্ষা করতে হবে জেলেদের ট্রলার নিয়ে মাছ শিকারের উদ্দেশ্যে সাগরে যাওয়ার জন্য। আবার ২ মাস পর আসছে ইলিশের প্রজনন মৌসুম। আবারো শিগগিরই ২১-৩০ দিন বন্ধের নোটিশ পাবে জেলেরা।

ফিশারীঘাটে জেলেদের অবস্থা পরিদর্শন করতে গেলে দেখা যায় জেলেরা মাছ শিকারের জন্য প্রস্তুতি গ্রহণ করছে। কয়েকজন জেলেকে বলতে শুনা যায়, তাদের শুধু দেখতে আসে সবাই কিন্তু কেউ জিজ্ঞেস করে না কিভাবে চলছে তাদের জীবন। ট্রলার মালিকদের কাছ থেকেও কোন ধরণের সাহায্য সহযোগিতা পাচ্ছে না বলে অভিযোগ তাদের। সরকারিভাবে তাদের ত্রাণের ব্যবস্থা করার কথা থাকলেও তেমন উল্ল্যেখযোগ্য কোন সহযোগিতা পায়নি বলেও অভিযোগ করেন জেলেরা।

এদিকে, সাগরে ৬৫ দিন মাছ শিকার বন্ধের সময় বাংলাদেশি পানি সীমায় ভারত ও মিয়ানমারের জেলেরা অনুপ্রবেশ করে কোটি কোটি টাকার মৎস্য সম্পদ লুট করে নিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া যাচ্ছে অহরহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন