বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নদীপথে সংযুক্ত ভুটান-বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

প্রথমবারের মতো ভুটান ও বাংলাদেশের মধ্যে পণ্য পরিবহন করার জন্য ভারতীয় নদীপথগুলো খুলে দেয়া হচ্ছে। ব্রহ্মপুত্র নদী ব্যবহার করে এমভি এএআই জাহাজ ১০০০ টন পাথর নিয়ে ভুটান থেকে বাংলাদেশে আসছে। গত শুক্রবার আসামের ধুবড়ি থেকে যাত্রা করেছে জাহাজটি। দি ইনল্যান্ড ওয়াটারওয়েজ অথোরিটি অব ইন্ডিয়ার জাহাজটি ভুটানি পণ্য নিয়ে বাংলাদেশের নারায়ণগঞ্জে আসবে।

ভিডিও কনফারেন্সে জাহাজ চলাচল প্রতিমন্ত্রী জাহাজটির চলাচল উদ্বোধন করেন। এটি ইন্দো-বাংলাদেশ প্রটোকল রুট ব্যবহার করবে। অনুষ্ঠানে বক্তৃতাকালে মন্ত্রী বলেন, এই রুট ব্যবহার করে পণ্য পরিবহন করা হলে যাতায়াত সময় হ্রাস পাবে ৮ থেকে ১০ দিন। এছাড়া পরিবহন ব্যয় কমবে ৩০ ভাগ।

পাথরগুলো ভুটানের ফুয়েন্টশোলিং থেকে ট্রাকে করে ১৬০ কিলোমিটার দূরে আসামের ধুবড়িতে আনা হয়। ১০০০ টন পাথর বহন করতে সড়কপথে ৭০টি ট্রাকের প্রয়োজন হতো। বর্তমানে আরো অন্তত ১০টি নদীপথ উন্নয়নের কাজ চলছে। ব্রাহ্মপুত্র নদী হলো জাতীয় হাইওয়ে নম্বর ২। সড়ক পথের চেয়ে কম খরচের হওয়ায় ভারত ক্রমবর্ধমান হারে পণ্য পরিবহনে নদীপথ ব্যবহার করছে।

নদী, খালসহ প্রায় ১৪ হাজার ৫শ’ কিলোমিটার নাব্য নৌপথ থাকায় বর্তমানে অভ্যন্তরীণ নৌপথ ব্যবহার করে প্রায় ৫৫ মিলিয়ন টন পণ্য পরিবহন করা হচ্ছে। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ash ১৪ জুলাই, ২০১৯, ৫:৩২ এএম says : 0
ASHOLE DURNITI R O- KORMA PROSHASHON E DESH TAKE SHAMNE AGATE DICHE NA! NA HOLE DHAKAR ASHE PASHE EVEN BALU NODITE AKTA PORT ER MOTO KORE MAL SHORA SHORI CTG PORTE NEWA SHOMVOB, TATE SHOMOY ROAD E JAMM + KHOROCH KOMANO JETO
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন