বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নাসিকের ৮৭০ কোটি টাকার বাজেট ঘোষণা

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৯, ৪:১৫ পিএম

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) ২০১৯-২০ অর্থবছরে ৮৭০ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার ৭৬ টাকার অষ্টম বাজেট ঘোষণা করা হয়েছে।গত অর্থবছরে ঘোষণা করা বাজেটের চেয়ে ১৫৪ কোটি ৮৮ লাখ ৫৫ হাজার ৬৯৯ টাকা বেশি। ২০১৮-১৯ অর্থবছরের ৭১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার ৩৭৭ টাকা বাজেট ঘোষণা করা হয়েছিলো।রোববার (১৪ জুলাই) সকাল সাড়ে ১১টায় নগর ভবন প্রাঙ্গণে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) ২০১৯-২০ অর্থবছরের বাজেট ১৭ মিনিট ধরে ঘোষণা করেন মেয়র ডা.সেলিনা হায়াৎ আইভী।
এসময় বাজেট ঘোষণা অনুষ্ঠানের মঞ্চে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতিক)। এছাড়া বিশেষ অতিথি হিসেবে মঞ্চে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-২ আসনের সাংসদ নজরুল ইসলাম বাবু, ভারপ্রাপ্ত পুলিশ সুপার মনিরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার নূরে আলম সিদ্দিকী ও নাসিকের সিও এএফএম এহতেশামূল হক।
নাসিকের অষ্টম বাজেটে জলাবদ্ধতা নিরসন ও বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়নসহ বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নে বাজেটে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে মোট ৮৭০ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার ৭৬ টাকা আয় (যার মধ্যে রাজস্ব খাতে ১৩৪ কোটি ৯৯ লাখ ১৫ হাজার ৩১৭ টাকা ও উন্নয়ন খাতে ৭৩৫ কোটি ৪০ লাখ ৬১ হাজার ৭৫৮ টাকা) আয় ধরা হয়েছে এবং ৮৬৫ কোটি ১৭ লাখ ১২ হাজার ২৪৭ টাকা (যার মধ্যে রাজস্ব খাতে ১১৩ কোটি ৪১ লাখ ৪৬ হাজার ২৫১ টাকা ও উন্নয়ন খাতে ৭৫১ কোটি ৭৫ লাখ ৬৫ হাজার ৯৯৬ টাকা) ব্যয় ধরা হয়েছে। উদ্বৃত্ত রাখা হয়েছে ৫ কোটি ২২ লাখ ৬৪ হাজার ৮২৯ টাকা।
২০১১ সালের ৩০ অক্টোবর সিটি করপোরেশন নির্বাচন হওয়ার পর ২০১২ সালে প্রথমবারে মতো বাজেট ঘোষণা করেছিলেন মেয়র আইভী। ওই বছরের ২৫ জুন প্রথম পূর্ণাঙ্গ বাজেট ঘোষণা করেন তিনি। ওই বাজেট ছিল ৩০৭ কোটি টাকার। এরপর ২০১৩-২০১৪ অর্থ বছরে নাসিকের বাজেট ছিল ৪০৩ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৩৭৬ টাকা। ২০১৪-২০১৫ অর্থ বছরে বাজেটের পরিমাণ ছিল ৪২৪ কোটি ৪ লাখ ৬৯ হাজার ৫১২ টাকা। ২০১৫-২০১৬ অর্থ বছরে বাজেট ছিল ৪৮৮ কোটি ৯০ লাখ ৮৪ হাজার ৬১৭ টাকার। ২০১৬-২০১৭ অর্থ বছরে বাজেটের পরিমাণ ছিল ৬০১ কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকার। ২০১৬ সালের ২২ ডিসেম্বর সিটি করপোরেশন নির্বাচনে দ্বিতীয় মেয়াদে বিজয়ী হওয়ার পর নাসিকের ৬ষ্ঠ বাজেট ঘোষণা করেন মেয়র আইভী। ২০১৭ সালের ২৩ জুলাই ২০১৭-২০১৮ অর্থ বছরে ৬৬৩ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ৬২৫ টাকা ঘোষণা করেন তিনি। ২০১৮ সালের ১৮ জুলাই নাসিকের সপ্তম বাজেট ২০১৮-১৯ অর্থবছরে ৭১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার টাকা ঘোষণা করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন