বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রোহিঙ্গাদের মত শ্রীলঙ্কায় মুসলিম নির্মূলের আহ্বান

শ্রীলঙ্কা ও মিয়ানমারে বৌদ্ধ জঙ্গিবাদের উত্থান - শেষ

নিউ ইয়র্ক টাইমস | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

ইসলামিক স্টেটের সাথে সংশ্লিষ্ট বোমা হামলাকারীরা ইস্টার সানডেতে শ্রীলঙ্কার গির্জা ও হোটেলগুলোতে হামলা চালানোর পর জাতীয়তাবাদীরা নিজেদের দোষমুক্ত বলে অনুভব করেন। শ্রীলঙ্কার সর্ববৃহৎ জাতীয়তাবাদী গ্রুপ বোদু বল সেনার (বৌদ্ধ শক্তি সেনা) সিনিয়র প্রশাসক দিলান্থে উইথানেজ বলেন, আমরা কয়েক বছর ধরেই হুঁশিয়ারি দিয়ে আসছিলাম যে মুসলিম উগ্রপন্থীরা জাতীয় নিরাপত্তার জন্য এক হুমকি। তিনি বলেন, ইসলামী উগ্রপন্থাকে উপেক্ষা করায় সরকারের হাতে রক্ত লেগেছে।

কয়েক বছরের মধ্যপন্থী জোট শাসনের কারণে শ্রীলঙ্কায় ধর্ম ও উপজাতিবাদের একত্রীকরণের একটি সম্ভাবনা দেখা যাচ্ছে। এ আন্দোলনের অগ্রভাগে রয়েছেন সাবেক প্রতিরক্ষামন্ত্রী গোটাবায়া রাজাপক্ষে। তিনি চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনে নেতৃস্থানীয় প্রার্থী। রাজাপক্ষে দেশে সুদীর্ঘকালের ধারাবাহিকতার ধারায় ধর্মকে সুরক্ষার অঙ্গীকার করেছেন। তিনি শ্রীলঙ্কার নিরাপত্তা ব্যবস্থা পুনর্গঠনে দৃঢ়প্রতিজ্ঞ যা সংখ্যালঘু তামিল জাতিগোষ্ঠীর সাথে প্রায় তিন দশকের গৃহযুদ্ধ চলাকালে নির্মাণ করা হয়েছিল।
২০০৬ থেকে ২০১৫ পর্যন্ত শ্রীলঙ্কা গোটাবায়া রাজাপক্ষের ভাই মহিন্দা রাজাপক্ষের নেতৃত্বে পরিচালিত হয়। তিনি ছিলেন খোলাখুলি জাতীয়তাবাদী ধারার। তিনি দেশের গৃহযুদ্ধ অবসানে নিষ্ঠুরতার পক্ষে সাফাই গেয়েছিলেন এবং নিজেকে দেশের আধ্যাত্মিক রক্ষক হিসেবে চিত্রিত করেছিলেন।

শ্রীলঙ্কার মন্দিরগুলোর দেয়াল রাজাপক্ষে ভাইদের ছবি দিয়ে সজ্জিত করা হয়েছে। সাম্প্রদায়িক দাঙ্গায় উৎসাহ প্রদানকারী উগ্রপন্থী বৌদ্ধগ্রুপগুলোর জন্য টাকা ঢালা হয়েছে যেগুলোতে মুসলিমরা নিহত হয়েছে। বোদু বল সেনার অন্যতম প্রতিষ্ঠাতাকে রাজধানী কলম্বোর গুরুত্বপূর্ণ স্থানে একটি বহুতল বৌদ্ধ সাংস্কৃতিক কেন্দ্র প্রতিষ্ঠার জন্য জমি দেয়া হয়েছে। জাতীয় টেলিকম সার্ভিস বদু বল সেনার থিম সংকে তাদের রিং টোনোর সঙ্গীত সংগ্রহে যুক্ত করেছে।

গত বছর বদু বল সেনার নেতা গালাগোদা আথথি জ্ঞানসারা থেরোকে ৬ বছরের কারাদন্ড দেয়া হয়। কিন্তু পরিবর্তিত রাজনৈতিক পরিবেশে গত মে মাসে তিনি প্রেসিডেন্টের ক্ষমা প্রাপ্ত হন। রোববার তিনি হাজার হাজার বৌদ্ধ ভিক্ষুর এক সমাবেশে সভাপতিত্ব করেন। এর অর্থ আসছে নির্বাচনে বদু বল সেনার রাজনৈতিক উপস্থিতির কথা জাহির করা।

গত বছর কারাদন্ডিত হওয়ার আগে জ্ঞানসারা থেরো তার আন্দোলনকে এক ঐতিহাসিক প্রেক্ষাপটে স্থাপন করেন। দ্য টাইমস-এর সাথে এক সাক্ষাতকারে তিনি বলেন, আড়াই হাজার বছর ধরে আমরা বৌদ্ধধর্মের অভিভাবক। এখন মিয়ানমারের বৌদ্ধদের মত আমাদেরও কর্তব্য আমাদের শান্তিপূর্ণ দেশটিকে ইসলাম থেকে রক্ষার জন্য লড়াই করা।

বিশ্লেষকরা বলছেন, এটা হচ্ছে শ্রীলঙ্কার বৌদ্ধদের প্রতি সশস্ত্র লড়াইয়ের আহ্বান। মিয়ানমারের রোহিঙ্গাদের মত জাতিগোষ্ঠীগত নির্মূলের আহ্বান। এভাবে শান্তির ধর্ম হিসেবে পরিচিত বৌদ্ধধর্ম জাতীয়তাবাদের নতুন অধ্যায়ে প্রবেশ করছে। (শেষ)

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (15)
MD. Anwar Zahid ১৫ জুলাই, ২০১৯, ১:২২ এএম says : 1
বোদ্ধরা বলে জীব হত্যা মহাপাপ, আর তারাই শিয়াল, কুকুর, বিড়াল, শুয়োর, সাপ বেঙ, তেলাপোকা,যা পায় তাই মেরে খায়। ইতিহাস ঘাটলে দেখা যায় এরা হল বিশ্বের সবচেয়ে অত্যাচারী। চেঙ্গিস খান লক্ষ লক্ষ মুসলমান মেরে রক্তের নদী বানিয়েছে। এই হল এদের জীব হত্যা মহাপাপের নমুনা। এদের ভিক্ষুরা হল মিথ্যাবাদি ধোকাবাজ আর দাঙ্গাবাজ ধরষক, যা মিয়ানমারে তারা দেখাচ্ছে। আল্লার দুনিয়া ছেড়ে এই অত্যাচারীরা কোথায়া যাবে। নাস্তিক মিথ্যাবাদীদের পুরস্কার তো জাহান্নামে রাখা আছে। কয় দিন আর তোরা মিথ্যাচার বদমাইসি করবি । সব মিথ্যাচার একদিন শেষ হবে। সেদিন সব গলাবাজী বনধ হবে। অহংকারীরা তাদের ঠিকানা পুরস্কার পুরপুরিই পেয়ে যাবে।
Total Reply(0)
Md Dulal ১৫ জুলাই, ২০১৯, ১:২৩ এএম says : 1
দুনিয়ায় একটি মাত্র ধর্ম যে ধর্মে জিব হত্যা মহা পাপ আর রহিঙ্গা মুসলিম হত্যা জায়েজ আর সেটা হল বৌদ্ধ ধর্ম
Total Reply(0)
Jalal Uddin Ahmed ১৫ জুলাই, ২০১৯, ১:২৩ এএম says : 1
Buddhist killing human beings Muslims Communities and doing inhumanity behaviours to Mankind. Witharu must be punished against international laws
Total Reply(0)
মেহেদী হাসান ১৫ জুলাই, ২০১৯, ১:২৩ এএম says : 1
বোদ্ধ জঙ্গিবাদের বিরুদেধ সোচ্চার হতে হবে।
Total Reply(0)
তামিম ১৫ জুলাই, ২০১৯, ১:২৩ এএম says : 1
জিব হত্যা মহা পাপ, মুসলিম হত্যা পুন্নি । যাদের ধর্ম গ্রন্থে, এমন জঘন্য কথা লেখা থাকে, তারাতো বর্বর, নিকৃষ্ট যাতি।
Total Reply(0)
মাসুম ১৫ জুলাই, ২০১৯, ৯:২৪ এএম says : 1
বিশ্বের মানবতাবাদীরা আজ কোথায় ? তারা কেন এখন চুপ করে আছে ?
Total Reply(0)
সোয়েব আহমেদ ১৫ জুলাই, ২০১৯, ৯:২৫ এএম says : 1
শ্রীলঙ্কায় মুসলিম নির্মূলের চিন্তা করে থাকলে তারা ভুল করছে
Total Reply(0)
নাজিম উদ্দিন ১৫ জুলাই, ২০১৯, ৯:২৬ এএম says : 1
আজ হোক কাল হোক রোহিঙ্গাও তাদের অধিকার ও মাতৃভুমি ফেরত পাবে।
Total Reply(0)
রাসেল ১৫ জুলাই, ২০১৯, ৯:৩১ এএম says : 1
এটাই ওদের আসল রূপ
Total Reply(0)
Nurul Islam ১৫ জুলাই, ২০১৯, ৯:৫৬ এএম says : 1
সময় আমাদের ও আসছে,তবে আল্লাহ দেখবেন আমরা ইনসাফ করিকিনা।হত্যার বদল হত্যা।অংগ যুদার বদল অংগ যুদা।নাকের বদল নাক,কানের বদল কান।পরিশেষে যখন ইনসাফ কায়েম হবে,তখন বলবো নিজের পিঠ পেতে দিয়ে,আপনি ব্যথা পেয়েছেন,প্রতিশোধ নিন। শুধু আল্লাহর জন্য,ধর্মীয় খাতিরে।
Total Reply(0)
Muhammad Zahir Rayhan ১৫ জুলাই, ২০১৯, ১০:৫০ এএম says : 0
বোদ্ধ জঙ্গিবাদের বিরুদেধ সোচ্চার হতে হবে।
Total Reply(0)
Muhammad Zahir Rayhan ১৫ জুলাই, ২০১৯, ১১:১৪ এএম says : 0
প্রত্যেক মুসলিম দেশেই রহিঙ্গা বৌদ্দ, রহিঙ্গা হিন্দু, রহিঙ্গা খৃষ্টান আছে কখনো মুসলিমরা তাদের উপর কোন আক্রমন করে না বরনছে তাদের দেশের উচ্চ পদস্থ কর্মী হিসাবে মুসলিদের সাথে কাজ করছে তারা নিরাপত্তার সাথে চলাফেরা করছে কোথাও কোন আতংক নাই কোন চিন্তা নাই তা হলে এই অমুসলিমরা কি পরিচয় দিচ্ছেন একটু চিন্তা করে দেখুন মায়ানমারে আমরা দেখেচি চোট্ট চোট্ট বাচ্ছাদের কি ভাবে হত্যাযগ্য চলানো হয়েছে কতনির্মম ভাবে বিশ্বের মানুষ দেখেছে তা হলে কি বুঝবো অমুলিমদের কোন মানবতা নেই।
Total Reply(0)
Asrar ১৫ জুলাই, ২০১৯, ২:৫১ পিএম says : 0
বৌদ্বরা মুখে বলে জীবহত্যা মহাপাপ। কিন্তু বাস্তবে তার উল্টুটা করে। আপনারা দেখেছেন মায়ানমার ওদের জীবহত্যা। এবং আরো দেখেছেন ওদের অত্যাচারে অতিষ্ট হয়ে মুসলমানরা দেশান্তর হয়ে কিভাবে বাংলাদেশে চলে এসেছে।
Total Reply(0)
jahir ১৫ জুলাই, ২০১৯, ৬:৫০ পিএম says : 0
aaaa
Total Reply(0)
jahir ১৫ জুলাই, ২০১৯, ৬:৫১ পিএম says : 0
we condemn it
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন