ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭, ১৯ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিষেধাজ্ঞা তুলে নিলে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় রাজি ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৯, ১:০৬ পিএম

প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ইরান যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে রাজি, তবে তার আগে সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। একই সঙ্গে ২০১৮ সালে একতরফাভাবে বের হয়ে যাওয়া ২০১৫ সালে করা চুক্তিতে আবারও আসতে হবে যুক্তরাষ্ট্রকে। রোববার টিভিতে দেয়া এক ভাষণে হাসান রুহানি এ কথা বলেন। খবর রয়টার্সের।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশ কিছু দিন ধরেই পরমাণু অস্ত্র ও নিরাপত্তা ইস্যুতে আলোচনায় বসার তাগিদ দিচ্ছিল ইরান। কিন্তু ইরান আগে তেল বিক্রির ওপর আরোপ করা মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার চাচ্ছিল।

রুহানি বলেন, আমরা সবসময় আলোচনায় বিশ্বাস করি। কিন্তু তার আগে আলোচনার পরিবেশ ঠিক করতে হবে। ট্রম্প যদি আমাদের সঙ্গে একমত হন- তা হলে যেকোনো সময়, কোনো স্থানে আলোচনায় বসতে রাজি।

পরমাণু অস্ত্র ইস্যুতে দেশ দুটির মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। গত মাসে এই উত্তেজনার মধ্যেই ইরানে হামলা চালানোর নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প। তার কয়েক মিনিটের মধ্যেই ওই নির্দেশ বাতিল করেছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্র ও তিন ইউরোপীয় দেশসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ২০১৫ সালে ইরান যে পরমাণু সমঝোতা সই করেছিল, তা থেকে ২০১৮ সালের মে মাসে বেরিয়ে যায় ওয়াশিংটন।

এর পর যুক্তরাষ্ট্র ছাড়াই এ সমঝোতা বাস্তবায়ন করার ঘোষণা দেয় ইউরোপীয় তিন দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন