ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

‘মোগলরা ধনী করেছে’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়তে চাইছে না স্বরা ভাস্করের। সবসময়েই সোজাসাপ্টা কথা বলেন। বাঁকা কথা বলাতেও প্রতিবাদী স্বরার জুড়ি মেলা ভার। সম্প্রতি ‘মোঘলরা ভারতকে ধনী করেছে’ এমন মন্তব্য করে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছেন স্বরা। ‘বীরে দি ওয়েডিং’ খ্যাত এই অভিনেত্রী সামাজিক যোগাযোগমাধ্যমে শনিবার এমন মন্তব্য করেছেন।

তবে শুধু মন্তব্য করেই থেমে থাকেননি, তার যুক্তিস্বরূপ আবার এক আর্টিকেলও শেয়ার করেছেন তার সঙ্গে। আর এতেই তার সমালোচনা করেছেন অনেকে। স্বরা যে আর্টিকলটি তার মন্তব্যের সঙ্গে জুড়ে দিয়েছেন তাতে লেখা রয়েছে, ‘মোঘলরা যুদ্ধ জয় করে বিজেতারূপেই ভারতে প্রবেশ করেছিল। তবে ওদের উপনিবেশবাদী মর্মে স্মরণ করা হয় না, বরং ওদের অনেকাংশে ভারতীয় বলেই মনে করা হয়। ভারতের বাণিজ্য, রাস্তাঘাট, রাজপথ, সমুদ্র তথা জলপথের উন্নতি ঘটেছিল তাদের জন্যই। মোঘলদের তত্ত¡াবধানেই হিন্দুরা ফুলেফেঁপে উঠেছিল। যার সবই নিঃশেষ হয়ে যায় ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলে।’

অনেকে এই পোস্টের জন্য স্বরাকে মূর্খ বলে অভিহিত করছে। কেউ আবার তাকে ঠিক করে ইতিহাস পড়ার পরামর্শ দিয়েছেন। কেউ আবার ভারতীয় ইতিহাসের এমন কিছু তাৎপর্যম‚লক ঐতিহাসিক ঘটনা ও অনেক বীরযোদ্ধাদের কথা তুলে ধরে ধিক্কার জানিয়েছেন মোঘল আমলকে। সূত্র : নিউজ ১৮।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
kkio ১৬ জুলাই, ২০১৯, ১২:৩৬ এএম says : 0
Historians say the most important contribution of moghol to India was it defeated mongol in their conquest of India. It saved millions of hindu lives. Mongols/Chenghis Kahn always killed every living things in their targeted land. Mullahs says mongols brought message of equality and reasoning in India through Islam. Right wing Hindus say mongols only brought evil. It is upto us which idea we will teach our youth in a post-bongobudhdhu era in Bangladesh.
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন