শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দাম বেশিতেও হাসি নেই

চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে গেল তিন বছরের মধ্যে এবার আমের দাম বেশ চড়া হলেও ফলন বিপর্যয়ের কারণে তেমন লাভের মুখ দেখতে পাচ্ছেনা আম চাষীরা। তাই ভাল দাম পেয়েও খুশি নেই চাষীদের। প্রাকৃতিক দুর্যোগ আর হপার পোকার আক্রমণে যে ফলন বিপর্যয় ঘটেছে তাতে আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় শত কোটি টাকা। তবে কৃষি কর্মকর্তা বলছেন, প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি গেল তিন বছরের বাণিজ্যিক মন্দাভাবের কারণে চাষীরা বাগান পরিচর্যায় কম গুরুত্ব দেয়ায় ফলন তুলনামূলক কম হয়েছে।

কানসাটের আম ব্যবসায় রুনজুল ইসলাম ও কারিমুল হক জানান, মৌসুমের এই শেষ সময়তেও দেশের সর্ববৃহৎ আম বাজার চাঁপাইনবাবগঞ্জের কানসাট আম বাজারের যেদিকে চোখ যায় সেদিকে শুধু আম আর আম। সাড়ে তিন শতাধিক আড়তের কানসাট আম বাজার আর এর বাইরে ভোলাহাট আম ফাউন্ডেশন বাজার, সদরের সদরঘাট আম বাজার ও রহনপুর রেল বাজার স্থানীয় ক্রেতাদের পাশাপাশি পাইকার ও আড়ৎদারদের পদচারণায় মুখোরিত। এরমধ্যে শুধু কানসাট আম বাজারে প্রতিদিন দুই হাজার মণেরও বেশি আম কেনা বেচা হচ্ছে। টানা তিন বছরের দরপতনের পর এবার চাঁপাইনবাবগঞ্জে আমের দাম বেশ চড়া। কোন কোন জাতের আম বিক্রি হচ্ছে গতবছরের চেয়ে মণ প্রতি ১ হাজার টাকা বেশি দরে। কিন্তুফলন কম হওয়ায় ভাল দাম পেয়েও খুশি নেই আমচাষীরা।

চাঁপাইনবাবগঞ্জের কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা জানান, মূলত তিন কারণে এবার আমের ফলন বিপর্যয় হয়েছে। এরমধ্যে প্রধান দুটি কারণ হচ্ছে বৈরী আবহাওয়া অর্থাৎ ঝড় ও শীলা বৃষ্টি এবং হপার পোকার আক্রমণ। এছাড়া আরো একটি কারণ হচ্ছে গত তিন বছর টানা আম বাণিজ্যের মন্দার কারণে চাষীরা ক্ষতিগ্রস্ত হয়েছিলেন। এ জন্য এবার আমের পরিচর্যায় ততো গুরুত্ব দেননি তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন