বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এরশাদ নোবেল জয়ের সুযোগ সৃষ্টি করেন

শোকবার্তায় ড. ইউনূস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

সাবেক প্রেসিডেন্ট ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের মৃত্যুতে শোক ও গভীর সমবেদনা জানিয়েছেন নোবেলজয়ী প্রফেসর ড. মুহম্মদ ইউনূস। গতকাল এক শোকবার্তায় তিনি বলেন, সাবেক প্রেসিডেন্ট এরশাদের মৃত্যুতে আমি তাঁর পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। তাঁর রুহের মাগফেরাত কামনা করছি। এরশাদ গ্রামীণ ব্যাংক সৃষ্টি করে বাংলাদেশের নোবেল বিজয়ের পথ সৃষ্টি করেন।

ড. মুহম্মদ ইউনূস বলেন, জাতীয় পার্টির শাসনামলে দেশের গরিব মানুষের জন্য একটা ব্যাংক সৃষ্টি করার প্রস্তাব আমি অর্থমন্ত্রীর মাধ্যমে এরশাদের কাছে পেশ করি। ওই সময়ে অর্থমন্ত্রীর জোরালো সমর্থনে তিনি এই প্রস্তাব গ্রহণ করেন এবং আমার প্রস্তাব অনুসারে একটি আইন প্রণয়ন করে ১৯৮৩ সালে গ্রামীণ ব্যাংক সৃষ্টি করেন। এরশাদ এই সাহসী সিদ্ধান্ত না নিলে পৃথিবীর ইতিহাসে এই অনন্য ব্যাংকটির (গ্রামীণ ব্যাংক) জন্ম হতো না।

ড. ইউনূস বলেন, প্রেসিডেন্ট এরশাদ গ্রামীণ ব্যাংক নামক একটি অনন্য ব্যাংক তৈরি করার জন্য আইন তৈরি করে দিয়েছেন। ব্যাংকে নিজস্ব শক্তিতে চলার জন্য তিনি সে আইন সংশোধন করে দিয়ে গেছেন। গ্রামীণ ব্যাংক সৃষ্টি করে বাংলাদেশের জন্য নোবেল পুরস্কার অর্জনের সুযোগ সৃষ্টি করার জন্য এরশাদের কাছে আমরা কৃতজ্ঞ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন