বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাবিতে লাগাতার ছিনতাই নির্বিকার প্রশাসন প্রতিবাদে মানববন্ধন

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে একের পর এক ছিনতাই এর ঘটনা ঘটেই চলেছে। এতে ক্যাম্পাসে নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলছেন শিক্ষক-শিক্ষার্থীরা। গতকাল সোমবার দুপুরে বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ক্যাম্পাসের অভ্যন্তরে নিরাপত্তা নিশ্চিতের দাবিতে সাধারণ শিক্ষাথীদের ব্যানারে মানববন্ধন আয়োজন করা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ২৮ ফেব্রুয়ারি টিউশনি শেষে সন্ধ্যার পরপরই স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক (তৃতীয় বিজ্ঞান) ভবনের পিছনের রাস্তায় আসার পথে সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী সুরমান আলীর মাথায় অস্ত্র ঠেকিয়ে মানিব্যাগ ও টাকা কেড়ে নেয় দুর্র্বৃত্তরা। ১৮ মার্চ রাবির প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়কে সংস্কৃত বিভাগের শিক্ষার্থী ববিতা রানী নামের এক শিক্ষার্থীর মোবাইল ও টাকা কেড়ে নেই ছিনতাইকারীরা। এ ঘটনায় তিনি থানায় জিডিও করেন। ২৭ মার্চ মনোবিজ্ঞান বিভাগের মিজান নামের এক শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের সামনে ছিনতাইয়ের কবলে পড়েন। এতে খোয়া যায় মোবাইল ও মানিব্যাগ।

এছাড়াও গত রোববার রাতে মাদারখস হলের সামনে লাইব্রেরি সায়েন্স ও ইনফরমেশন ম্যানেজমেন্ট বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী সাইদুর রহমান ছিনতাই এর কবলে পড়েন। তাকে গুরুতর জখম করে দুর্বৃত্তরা। একইদিন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী নাসির উদ্দিনকে জিম্মি করে ১৬ হাজার টাকা চাঁদা দাবির অভিযোগও পাওয়া গেছে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেছেন তিনি। এদিকে লোক প্রশাসন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মাহাবুবুল আলমের সঞ্চালনায় মানববন্ধনে বক্তারা বলেন, দেশের বিভিন্ন প্রান্ত থেকে এ বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছে। শিক্ষার্থীদের জন্য এ বিদ্যাপিঠ। বর্তমানে ভিআইপিদের জন্য নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। তাদের জন্য সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা আছে কিন্তু সাধারণ শিক্ষার্থীদের জন্য কিছুই নেই। অথচ শিক্ষার্থীদের আগে নিরাপত্তা দেওয়া উচিত ছিল। শিক্ষার্থীরা প্রশ্ন রেখে বলেন, বিশ্ববিদ্যালয় উন্নয়নের জন্য প্রশাসন হাজার হাজার কোটি টাকা দিয়ে মাস্টার প্ল্যান বাস্তবায়ন করছে। ৩৮ হাজার শিক্ষার্থীর যেখানে নিরাপত্তার স্থান নেই তথাকথিত মাস্টার প্ল্যান চাই না।

নিরাপত্তার সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর প্রফেসর ড. লুৎফর রহমান বলেন, স¤প্রতি কিছু অঘটনের ফলে ক্যাম্পাসে নিরাপত্তা জোরদার করা হয়েছে। আশা করছি এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি হবে না বলে মন্তব্য করেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন