ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

১০ কার্যদিবসের মধ্যে ওয়াছি উদ্দিনের শাস্তি দাবি

প্রফেসর ফারুকের সমর্থনে শাহবাগে কর্মসূচি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ১২:০৩ এএম

সম্প্রতি বাজারে প্রচলিত পাস্তুরিত ও অপাস্তুরিত দুধে এন্টিবায়টিক আবিষ্কার করা ঢাকা বিশ^বিদ্যালয় (ঢাবি) বায়োমেডিক্যাল রিসার্স সেন্টারের সদ্য সাবেক পরিচালক প্রফেসর আ ব ম ফারুকের সমর্থনে শাহবাগে কর্মসূচি পালন করেছে সাংস্কৃতিক সংগঠন গৌরব’৭১। গতকাল সোমবার দুপুরে এক মানবন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে সংগঠনটির নেতাকর্মীরা। ঢাবির এ প্রফেসরের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার হুমকি দেয়ায় আগামী ১০ কার্যদিবসের মধ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিনের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার দাবি জানানো হয়।
‘গৌরব ৭১’ এর সাধারণ সম্পাদক এফ এম শাহিনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন, ঢাবির পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অ্যাসোসিয়েট প্রফেসর ডা. আব্দুজ জাহের, ঢাবি শিক্ষক ড. রায়হান, ঢাবি ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ সাকিব বাদশা প্রমুখ। এছাড়াও সেখানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বি বার্তা সম্পাদক বাণী ইয়াসমিন হাসিসহ বিশিষ্ট রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যক্তি।
সমাবেশে আব্দুজ জাহের বলেন, বিশ্ববিদ্যালয়ের কাজ গবেষণা করা। ফারুক স্যার জনস্বার্থে গবেষেণা করেছেন। আর এ গবেষণায় তিনি দুধে ক্ষতিকর অ্যান্টিবায়োটিক পেয়ে জনগণকে জানিয়েছেন। গবেষণা ভুুল প্রমাণ করতে হলে আরেকটা গবেষণা দিয়ে ভুল প্রমাণ করতে হবে। অথচ সচিব কোনোরকম প্রমাণ ছাড়াই তার বিরুদ্ধে মামলার হুমকি দিচ্ছেন। এসময় তিনি প্রফেসর ড. আ ব ম ফারুককে হুমকি দেওয়া অতিরিক্ত সচিবের অপসারণসহ তার শাস্তি দাবি করেন।
ড. রায়হান বলেন, আ ব ম ফারুক স্যারকে হুমকি দেয়ার পরে শিক্ষার্থীরা প্রতিবাদ জানিয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয় শিক্ষকদের এখনও কোনো প্রতিবাদ লক্ষ্য করিনি। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিও কোন প্রতিবাদ বা প্রেস রিলিজ প্রকাশ করেনি। এ ব্যাপারে সবাইকে এগিয়ে আসতে হবে।
গৌরব ৭১ এর সাধারণ সম্পাদক এফ এম শাহিন বলেন, অতিরিক্ত সচিব ওয়াছিকে বলতে চাই, আপনি বিভিন্ন কোম্পানির কাছ থেকে টাকা খেয়ে হুমকি দিচ্ছেন। এই হুমকি মেনে নেওয়া হবে না। আপনিও পার পাবেন না।
উল্লেখ্য, ২৫ জুন এক সংবাদ সম্মেলনে ঢাবি বায়োমেডিকেল রিসার্স সেন্টারের পরিচালক আ ব ম ফারুকসহ ফার্মেসি অনুষদের কয়েকজন শিক্ষক দুধে অ্যান্টিবায়োটিক পাওয়ার গবেষণার ফলাফল প্রকাশ করেন। এরপরের দিন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এ গবেষণাকে মিথ্যা বলে দাবি করেন। পরে ৯ জুলাই গবেষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকি দেন অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন।###

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন