শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

থাইল্যান্ডে ৫ বছরের সামরিক শাসনের অবসান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ১২:০৩ এএম

প্রায় পাঁচ বছর পরিচালনের পর অবশেষে থাইল্যান্ডে সামরিক শাসনের অবসান ঘটেছে। দেশটির প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা তার সামরিক সরকার প্রধান পদ থেকে সরে দাঁড়ানোর মাধ্যমে থাইল্যান্ডে এবার গণতান্ত্রিক শাসন প্রতিষ্ঠা হতে চলেছে।
গতকাল সোমবার তিনি এ পদ থেকে আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেন। পরে তিনি এক টেলিভিশনে বলেন, দেশে সামরিক শাসনের অবসান ঘটলো। তবে সংসদে সামরিক বাহিনীর পক্ষের সমর্থনে তিনি দেশের প্রধানমন্ত্রী হিসেবে ঠিকই থাকছেন।
জাতির উদ্দেশে টেলিভিশনে প্রায়ুথ চান ওচা বলেন, এই সামরিক সরকার অনেক এলাকায় সাফল্য পেয়েছে। এই সময়ে থাইল্যান্ডের সমুদ্রে অবৈধভাবে মাছ ধরা এবং মানবপাচার রোধ করা হয়েছে। এছাড়া গত বছর বন্যার কারণে ১২ খুদে ফুটবলার এবং তাদের কোচ একটি গুহায় আটকে গেলে তাদের উদ্ধারে এই সরকার ব্যাপক সাফল্যের পরিচয় দেয়।
২০১৪ সালে একটি অভ্যুত্থানে থাইল্যান্ডের ক্ষমতায় অধিষ্ঠিত হন সাবেক এই সেনাপ্রধান। এরপর ছয় মাস রাস্তায় বিক্ষোভ ও সহিংসতা হওয়ার পর আদেশ বিবেচনা করার প্রয়োজন দেখা দেয়। কিন্তু একটি নির্বাচনের পর সবকিছু স্বাভাবিক হয়ে উঠে।
থাইল্যান্ড বর্তমানে সাংবিধানিক রাজতন্ত্রের সঙ্গে একটি পূর্ণাঙ্গ গণতান্ত্রিক দেশ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দেশটির পার্লামেন্টের সদস্যরা নির্বাচিত। এখন থেকে বিশেষ ক্ষমতার ব্যবহার ছাড়া দেশের সব সমস্যার সমাধান সাধারণভাবে গণতান্ত্রিক নিয়মে করা হবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা। সূত্র : সিএনএ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন