বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

৬৪ জেলায় নতুন উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে : সালমান এফ রহমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ১২:৪৭ পিএম

ছবি- ইকবাল হাসান নান্টু


নতুন উদ্যোক্তা তৈরিতে প্রশিক্ষক বাছাই সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, দেশের ৬৪ জেলায় নতুন এই উদ্যোক্তাদের এই প্রশিক্ষণ দেওয়া হবে। উদ্যোক্তাদের স্লোগান হচ্ছে, ‘চাকরি চাই না, চাকরি দিতে চাই’।
আজ মঙ্গলবার (১৬ জুলাই) ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএসসি) এবং ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের (ইআরফ) যৌথ আয়োজনে বাংলাদেশি রফতানি পণ্যের বহুমুখীকরণ শীর্ষক ওয়ার্কশপে তিনি এসব কথা বলেন।
রাজধানীর পল্টন টাওয়ারে ইআরএফ-এর নিজস্ব কার্যালয়ে এই ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ইআরএফ’র সভাপতি সাইফ ইসলাম দিলাল। অনুষ্ঠান পরিচালনা করেন ইআরএফ’র সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম। ওয়ার্কশপে বিভিন্ন গণমাধ্যমের ৬০ জন অর্থনৈতিক রিপোর্টার অংশগ্রহণ করেন।
সালমান এফ রহমান বলেন, আমাদের গার্মেন্টেসের পণ্যের বহুমুখীকরণ হয়েছে। পাশাপাশি গার্মেন্টস পণ্যের বাজারেরও বহুমুখীকরণ হয়েছে। আগে আমরা আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নে রফতানি করতাম এখন বিশ্বের অনেক দেশে গার্মেন্টস পণ্য রফতানি করা হচ্ছে।
তিনি বলেন, তবে শিল্পের এক খাত থেকে যখন আমরা অন্য খাতে যাচ্ছি তখনই আমাদের অভিজ্ঞতার অভাব দেখা দেয়। এক্ষেত্রে আমাদের শ্রমিক সংকট না হলেও ম্যানেজারের সংকট হয়। সেই অভিজ্ঞতার অভাবে আমরা বাইরে থেকে ম্যানেজার আনি। আশা করি, ভবিষ্যতে এ সংকট থাকবে না।
সালমান এফ রহমান বলেন, পণ্যের বহুমখুীকরণ করতে গিয়ে যেন আরএমজি থেকে আমরা নজর সরিয়ে না নেই, সেদিকে খেয়াল রাখতে হবে।
তিনি বলেন, এখন থেকে পণ্যের বহুমুখীকরণে উৎসাহী করতে সরকারের পক্ষ থেকে আরএমজিকে যে ধরনের সহায়তা দেওয়া হয় অন্য পণ্য রফতানির ক্ষেত্রেও একই সহায়তা দেওয়া হবে।
সালমান এফ রহমান জানান, আগামী অক্টোবরের শেষ নাগাদ ওয়ার্ল্ড ব্যাংক যখন ইজ অব ডুইং বিজনেসের র‌্যাংকিং ঘোষণা করবে, আশা করছি বাংলাদেরেশর র‌্যাংকিং ডাবল ডিজিটে থাকবে। যদি আমাদের আশা পূর্ণ হয় তাহলে এটি বাংলাদেশের রফতানি পণ্য বহুমুখী ক্ষেত্রে ভূমিকা রাখবে।
তিনি বলেন, চলতি বছর শেষ নাগাদ বাংলাদেশে ওয়ান স্টপ সার্ভিস চালু করা সম্ভব হবে। বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা), বাংলাদেশ ইকোনোমিক জোন অথেরিটি (বেজা), বেপজা ও হাইটেক পার্ক এ সমস্ত জায়গায় যারা বিনিয়োগ করবে তারা ওয়ান স্টপ সার্ভিসের সুবিধা পাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন