বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা জাতীয় নীতিমালা প্রণয়নে পরামর্শ সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ৭:০৯ পিএম

মাসিক ও মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা নিয়ে দেশে অসচেতনতা ও অনেক ভ্রান্ত ধারণা রয়েছে। পর্যাপ্ত পানির অভাব, মাসিকবান্ধব টয়লেটের অপর্যাপ্ততা, ঋতু¯্রাব সম্পর্কিত শারীরবৃত্তীয় জ্ঞানের ঘাটতি, এমনকি পর্যাপ্ত মাসিক উপকরণের অভাব- মাসিকের দিনগুলোকে মেয়েদের জন্য কঠিন করে তুলেছে। যার প্রভাব পড়ছে মেয়েদের স্বাস্থ্য, মানসিক উন্নয়ন, কর্মক্ষমতা ও শিক্ষা অর্জনে।

এমন বাস্তব প্রেক্ষাপটে, বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের অর্থায়নে পরিচালিত মেয়েদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা নিয়ে কাজ করা ‘ঋতু’ প্রকল্প এবং এর সহযোগী সংগঠনের উদ্যোগে মঙ্গলবার (১৬ জুলাই) রাজধানীর সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে ‘মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনার জাতীয় নীতিমালা প্রণয়নে বিশেষ পরামর্শ সভা’। সভা থেকে পাওয়া দিকনির্দেশনা অনুযায়ী ভবিষ্যৎ কর্মপন্থা ঠিক করা হবে।

সভায় প্রধান অতিথি ছিলেন মো. জহিরুল ইসলাম, অতিরিক্ত সচিব (পানি সরবরাহ অনু বিভাগ), স্থানীয় সরকার বিভাগ। উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব মোহাম্মদ আবদুর রউফ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) প্রফেসর ড. মো. আবদুল মান্নান, নেদারল্যান্ডস দূতাবাসের নীতি বিষয়ক সিনিয়র উপদেষ্টা মাশফিকা জামান সাতিয়ার, ইউনিসেফের ওয়াশ স্পেশালিষ্ট মাহজাবিন আহমেদ এবং দেশি বিদেশী বেসরকারি সংস্থার প্রতিনিধিসহ বিশিষ্ট ব্যক্তিরা।

মো. জহিরুল ইসলাম বলেন, স্বাভাবিক ও প্রাকৃতিক বিষয় হিসেবে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনাকে দেশের সর্বস্তরে সফলভাবে কার্যকর করতে সামাজিক বিপ্লবের কোন বিকল্প নেই। আর তাই এ বিষয়ে সরকার, সংশ্লিষ্ট অংশীদার, শিক্ষক সম্প্রদায়, অভিভাবক, সুশীল সমাজ, ধর্মীয় নেতৃবৃন্দসহ সবাইকে কার্যকরভাবে অংশ নিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন