শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চট্টগ্রামে সারের সাথে মাটি ঠিকাদারের কারাদন্ড

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

 টিএসপি সারের সাথে মাটি ও পাথর মিশিয়ে বাজারজাত করার দায়ে এক ঠিকাদারকে এক বছরের কারাদÐ ও দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। নগরীর পতেঙ্গায় দেশের একমাত্র টিএসপি সার কারখানার পাশের একটি গুদামে গতকাল মঙ্গলবার সকাল পর্যন্ত টানা অভিযানে ৪০০ মেট্রিক টন ভেজাল সার জব্দ করে ভ্রাম্যমান আদালত। অভিযান পরিচালনাকারী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান বলেন, সার পরিবহন ঠিকাদার সিদ্দিক এন্টারপ্রাইজ এবং রায়হান এন্ড ব্রাদার্স টিএসপি সার কারখানা থেকে সার সংগ্রহ করে তাদের গুদামে সংরক্ষণ করে। প্রতি ৫০ কেজি আসল টিএসপির সাথে ১০০ কেজি মাটি-পাথর মিশিয়ে মোট ১৫০ কেজি নকল সার তৈরী করা হয়। টিএসপির আসল বস্তার মত দেখতে হুবহু নকল বস্তা তৈরি করে তাতে প্যাকেটজাত করা হত এ গুদামে।
তিনি বলেন, দুটি প্রতিষ্ঠানের মালিক মো. ওসমান গনি রিপন (৪১) এবং তার ভাই মো. ওমর ফারুক খোকন (৪৩)। অভিযান চলাকালে মো. ওমর ফারুক খোকন পালিয়ে যায় এবং মো. ওসমান গনি রিপন গ্রেফতার হয়। তাকে দুই লাখ টাকা জরিমানা ও এক বছরের সশ্রম কারাদÐ প্রদান করা হয়। আসামী রিপন জানায়, তিন বছর আগে ভ্রাম্যমান আদালত একই অপরাধে তাকে ষাট হাজার টাকা জরিমানা করেছিলেন। তিনি দাবি করেন চট্টগ্রামের সার পরিবহন ঠিকাদার মোট ৭৬ জন এবং এরা সবাই এ অবৈধ ব্যবসার সাথে জড়িত।
অভিযানে দুইটি গুদামে প্রায় ৩০০ মেট্রিক টন মাটি-পাথরের মিশ্রণ এবং প্রায় ১০০ মেট্রিক টন ভেজাল মিশ্রিত নকল সার পাওয়া যায়। এসব নকল সার জব্দ করে ধ্বংস করা হয়। মেসার্স রায়হান এন্ড ব্রাদার্সের অফিস তল্লাশি করে বিভিন্ন নথিপত্রে দেখা যায়, দেশের বিভিন্ন জেলা-উপজেলার প্রায় ৫০০ ডিলারের কাছে তারা এ নকল সার সরবরাহ করে। কৃষকের সাথে প্রতারণা করে চলেছে এ দুই ভাই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন