ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

খেলাধুলা

৩৪ মাস পর ওয়ানডেতে তাইজুল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

গ্রুপ পর্ব থেকে বিদায়ের হতাশা নিয়েই বিশ্বকাপ মিশন শেষ করেছে বাংলাদেশ। তবে থেমে নেই ক্রিকেট কার্যক্রম। এরই মধ্যে বিদায় নিয়েছেন হেড কোচ স্টিভ রোডস, পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। পরিবর্তনের সেই হাওয়া লেগেছে ক্রিকেট দলেও। ক্রিকেটাররা ছুটিতে থাকলেও দেশে ফেরার পর থেকেই শ্রীলঙ্কা সফর নিয়ে চলেছে বিসিবির ভাবনা, পরিকল্পনা। আর তাতে শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের ১৪ জনের স্কোয়াডও পেয়ে গেছে বাংলাদেশ। যেখানে প্রায় ৩৪ মাস পর ওয়ানডেতে ডাকা হয়েছে তাইজুল ইসলামকে। সুযোগ পেয়েছেন এনামুল হকও। তবে বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়েছেন পেসার আবু জায়েদ রাহী।
গতকাল মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দল ঘোষণা করার সময় প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানান, পবিত্র হজ্ব পালনের জন্য বিসিবির নিকট ছুটি চেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। অন্যদিকে বিয়ের জন্য ছুটি নিয়েছেন লিটন দাস। এই দু’জনের বদলেই দলে ফিরেছেন বিজয়-তাইজুল, ‘সাকিবের জায়গায় আমরা একজন বাঁহাতি স্পিনার নিয়েছি। লিটনের জায়গায় আমরা একজন ওপেনার নিয়েছি।’

বাংলাদেশ জাতীয় দলের হয়ে ২৮ সেপ্টেম্বর ২০১৬ তারিখে আফগানিস্তানের বিপক্ষে শেষ ম্যাচ খেলেছিলেন তাইজুল। সে ম্যাচে কোন উইকেটের দেখা পাননি এই বাঁহাতি স্পিনার। তার খেলা সবশেষ চার ম্যাচে উইকেট সংখ্যা মাত্র ৫! অবশেষে ৩৪ মাস পর রঙিন পোষাকে মাঠে নামতে যাচ্ছেন টেস্ট স্পেশালিস্ট তকমা পেয়ে যাওয়া এই ঘূর্ণির জাদুকর।

লিটনের পরিবর্তে সুযোগ পওয়া এনামুল জাতীয় দলের হয়ে সবশেষ খেলেছেন ২৮ জুলাই ২০১৮। ১২ মাস আগে দলে ফিরেও সেবার আলো ছড়াতে পারেননি এই ডানহাতি ওপেনার। নিজের সবশেষ পাঁচ ওয়ানডে ম্যাচে (১০, ২৩, ০, ০, ১) মোট ৩৪ রান করেছেন তিনি। সর্বোচ্চ রান ২৩! পাঁচ ম্যাচে ৬.৮ গড়ে ব্যাটিং করেও ফের নিজেকে প্রমানের সুযোগ পেযেছেন দলের এক সময়ের অপরিহার্য এই সদস্য। অবশ্য প্রধান নির্বাচন মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছেন, ‘ঘরোয়া পারফর্মেন্সের উপর ভিত্তি করেই দলে সুযোগ পেয়েছেন তারা (এনামুল ও তাইজুল)।’

টেস্ট দলের নিয়মিত সদস্য তাইজুল ভারতে চার দিনের ম্যাচের এক টুর্নামেন্টে খেলছিলেন বিসিবি একাদশের হয়ে। প্রথম ম্যাচে প্রতিপক্ষের আট উইকেট তুলে নিয়েছিলেন একাই। গতকাল শুরু হওয়া দ্বিতীয় ম্যাচেও তার শিকার চার উইকেট। অন্যদিকে ঢাকা প্রিমিয়া ডিভিশন ক্রিকেট লিগে টানা তিন সেঞ্চুরি করেছিলেন এনামুল। দেশের মাটিতে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে স¤প্রতি শেষ হওয়া দুটি চার দিনের ম্যাচের প্রথমটিতে ১২১ রানের ইনিংস খেলেন তিনি।
তবে বিশ্বকাপের আগে আয়ারল্যান্ড সিরিজে সুযোগ পেয়েই প্রথম ম্যাচে উইকেটশূণ্য থাকলেও পরের ম্যাচে পাঁচ উইকেট তুলে নেন রাহী। সে কারনে বিশ্বকাপ দলেও অপ্রত্যাশিতভাবে সুযোগ পেয়েছিলেন। তবে একটি ম্যাচেও তাকে নামানো হয়নি।

বিশ্বকাপের পরপরই অবসর গুঞ্জন থাকলেও অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাই শ্রীলঙ্কা সফরে দলের নেতৃত্বে থাকছেন। মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ ও মোহাম্মদ সাইফউদ্দিন বিশ্বকাপের মাঝে চোটে ভুগেছেন। কিন্তু এই তিনজনও আছেন এবারের লঙ্কা সফরে। সবকিছু ঠিক থাকলে দল থেকে অব্যহতি দেয়া প্রধান কোচের পরিবর্তে এই দায়িত্ব পালন করবেন বিশ্বকাপ সফরে দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন।

আগামী ২৩ জুলাই একটি প্রস্তুতি ম্যাচের মধ্য দিয়ে শুরু হবে মাশরাফিদের লঙ্কা সফর। ২৬, ২৮ ও ৩১ জুলাই শ্রীলঙ্কায় তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ। দিবারাত্রির প্রতিটি ম্যাচই অনুষ্ঠিত হবে কলম্বোতে। ২০ জুলাই দেশ ছাড়বে মাশরাফির দল। তার আগে আজ থেকে তিন দিনের সংক্ষিপ্ত ক্যাম্প করবে মাশরাফির দল।

বাংলাদেশ দল : তামিম ইকবাল, সৌম্য সরকার, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, সাব্বির রহমান, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন