শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

যশোরে মাছ উৎপাদনে অভাবনীয় সাফল্য

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৯, ৩:৪০ পিএম

যশোর জেলায় মাছ চাষ উৎপাদনে অভাবনীয় সাফল্য অর্জন করেছে। বর্তমানে জেলার চাহিদার চেয়ে প্রায় চার গুণ বেশি মাছ উৎপাদন হচ্ছে। উদ্বৃত্ত এ মাছ পার্শ্ববর্তী দেশ ভারতসহ বিভিন্ন দেশে রপ্তানি করে ২০১৮-১৯ অর্থবছরে শুধুমাত্র রাজস্ব আয় হয়েছে ১০লাখ ২৪হাজার ৫০০ টাকা। তবে বিরূপ আবহাওয়ার কারণে রেনু পোনা উৎপাদন গত বছরের তুলনায় কম হয়েছে। 

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বুধবার জেলা মৎস্য কর্মকর্তা আনিছুর রহমান সাংবাদিকদের এই তথ্য জানান।
জেলা মৎস্য অধিদপ্তর সূত্র জানায়, জেলার উৎপাদিত মাছের মধ্য রয়েছে রুই, কাতল, মৃগেল, বাগদা, বাগদা, গলদাচিংড়ি, পাঙ্গাস, শিং, মাগুর ও কৈ মাছ ইত্যাদী। এই মাছ জেলার চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত মাছ দেশের বিভিন্ন অঞ্চলসহ ভারতসহ বিভিন্ন দেশে রপ্তানী করা হয়।
সূত্র জানায়, যশোরে মাছের মোট চাহিদা ৬০হাজার ৫৬১ মেট্রিক টন। যশোরে মাছ উৎপাদন ক্রমবর্ধমান। ২০১৪-১৫ অর্থ বছরে মাছ উৎপাদিত হয়েছিল ১ লাখ ৭৯ হাজার ৯৯৮ মেট্রিক টন, ২০১৫-১৬ অর্থবছরে ২ লাখ ৫ হাজার ৮১১ মেট্রিক টন, ২০১৬-১৭ অর্থবছরে ২ লাখ ২৪ হাজার ৭৬৭ মেট্রিক টন, ২০১৭-১৮ অর্থ বছরে ২লাখ ৩৬ হাজার ৪২০ মেট্রিক টন মাছ উৎপাদিত হয়েছিল। আর এ অর্থ বছরে মাছ উৎপাদিত হয়েছে ২ লাখ ৩৮ হাজার ৫শ’ ৮৮ মেট্রিক টন। ৫১টি কার্প ও তেলাপিয়া হ্যাচারি এবং ৪হাজার ১৭৫টি নার্সারিতে যশোর জেলার ক্রমবর্ধমান এ সাফল্য জাতীয় অর্থনীতিসহ পুষ্টি ও কর্মসংস্থান বৃদ্ধি ও আর্থ সামাজিক উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।
সূত্র জানায়, গত অর্থ বছরে ৬৯ মেট্রিক টন রেনু পোনা উৎপাদন হয়েছিল। এবছর আবহাওয়া অনুকূলে না থাকায় গত এবার ৬৮ দশমিক ৭১ মেট্রিক টন উৎপাদন হয়েছে। জেলায় রেনু পোনার চাহিদা রয়েছে ১৫ দশমিক ২৩ মেট্রিক টন। উদ্বৃত্ত রেনু পোনা দেশের বিভিন্ন জেলার চাহিদা মিটানো হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন