ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে বিএনপি’র রাজনৈতিক অবস্থান মজবুত করার উদ্যোগ

বৃহস্পতিবার বরিশালে বিভাগীয় সমাবেশ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৯, ৪:৪৮ পিএম

বরিশালে বৃহস্পতিবারের বিএনপি’র বিভাগীয় সমাবেশে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও সেলিমা রহমান সহ অনন্য কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন। বৃহস্পতিবার বিকেলের নগরীর বাঁধ রোডে কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে এ সমাবেশের সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে বলে দলের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও মহানগর বিএনপি সভাপতি মুজিবুর রহমান সারোয়ার বুধবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন। দলীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মূক্তির দাবীতে এ বিভাগীয় সমাবেশের মাধ্যমে মাঠ পর্যায়ের নেতা-কর্মীদের সংগঠিত করা সহ দক্ষিণাঞ্চলে সংগঠনকে শক্তিশালি করার চেষ্টা চলছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষক মহল। আবহাওয়া অনুকুল থাকলে এ সমাবেশে জনশ্রোত সৃষ্টি হতে পারে বলে মনে করছেন সারোয়ার সহ দলীয় নেতৃবৃন্দ।

তবে ‘দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় এখনো বিরোধী রাজনৈতিক কর্মকান্ডে প্রতিটি পদে যেভাবে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে, তাতে পরিস্থিতির কতটা পরিবর্তন হবে’, সে ব্যাপারে রাজনৈতিক পর্যবেক্ষক মহলে সংশয় রয়েছে। এসমাবেশেকে ইতিবাচক দৃষ্টিতেই দেখছেন মহলটি। তাদের মতে, ‘বিরোধী দলকে সব নিপীড়ন মেনে নিয়ে রাজনীতির মাঠে টিকে থাকতে আরো কৌশলী ভূমিকা গ্রহনের কেন বিকল্প নেই’। ‘জনগন সব দেখছে ও বোঝে’ বলেও মনে করছে মহলটি।

তবে বৃহস্পতিবারের বিভাগীয় সমাবেশের মাধ্যমে বরিশাল সহ দক্ষিণাঞ্চলের নেতা-কর্মীদের মাঝে রাজনৈতিক মনোভাব ইতোমধ্যে কিছুটা চাঙ্গা হয়েছে। আর এক্ষেত্রে সব কিছুর আগে সংগঠনটির নেতৃবৃন্দকে মতপার্থক্য ভূলে নিজেদের চেয়ে সংগঠনের স্বার্থে কাজ করার তাগিদ দিয়েছেন রাজনৈতিক পর্যবেক্ষক মহল। মাঠকর্মীদের সুখে দুঃখে পাশে থাকা সহ সংগঠিতভাবে তাদেরকে প্রতিটি রাজনৈতিক কর্মসূচীতে কাজে লাগানোরও তাগিদ দিয়েছেন মহলটি। আর দক্ষিণাঞ্চলের যেসেব জেলা নেতৃবৃন্দ মাসের পর মাস ঢাকায় থেকে ‘এলাকার রাজনীতি(!) করছেন’ তাদেরেকেও গনমুখি হবার তাগিদ রয়েছে দলটির মাঠ পর্যায়ের কর্মীদের পক্ষ থেকে। দক্ষিণাঞ্চলের অনেক জেলা নেতৃবৃন্দ বিগত ৩০ডিসেম্বরের জাতীয় নির্বাচনেরর পরে এলাকায় আসেননি। তবে অনেককে আসতেও দেয়া হচ্ছে না বলে অভিযোগ রয়েছে।

পাশাপাশি এখনো দক্ষিণাঞ্চলে বিরোধী দলীয় রাজনৈতিক কর্মসূচীতে প্রতিপক্ষ দলের চেয়ে দলবাজ ও দলদাশ আইন শৃংখলা বাহিনী সহ প্রশাসনের কতিপয় সদস্যকে দায়ী করা হচ্ছে বিরোধী দল থেকে। এসব অভিযোগ খন্ডন করতে পুলিশÑপ্রশাসন কি ভূমিকা গ্রহন করবে, তা দেখারও অপেক্ষায় রাজনৈতিক পর্যবেক্ষক মহল।

তবে এসব কিছুর পরেও বৃহস্পতিবার বরিশালে বিএনপি’র বিভাগীয় সমাবেশ দলের সাংগঠনিক ভিতকে মজবুত করতে যথেষ্ঠ সহায়ক হবে বলেও মনে করছে মহলটি। এমনকি বিরোধী দলের এ কর্মসূচী জনপ্রত্যাশা পুরোপুরি পুরন না করলেও একটি সংগঠিত বিরোধী দল সম্পর্কে জনমনে হতাশা কিছুটা হলেও হৃাস পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন