ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ০৯ ভাদ্র ১৪২৬, ২২ যিলহজ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

ডেঙ্গু সতর্কতা 

ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনে গত আট মাসে এক লাখের বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৪৫০ জনেরও বেশি মানুষ মারা গেছে। এ অবস্থায় দেশটি ‘জাতীয় ডেঙ্গু সতর্কতা’ জারি করেছে। সিএনএন’র ওই প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিপাইনের চারটি অঞ্চলে মহামারী ঘোষণা করা হয়েছে। এগুলো হলো- মিমারোপ, পশ্চিম ভিসায়াস, কেন্দ্রীয় ভিসায়াস ও উত্তর মিন্দানাও। এ অঞ্চলগুলোতে বিশ মিলিয়নেরও বেশি লোক বসবাস করছে। স্বাস্থ্য কর্মকর্তারা দুর্গত অঞ্চল পরিদর্শন করেছেন। সিএনএন।

২শ কোটি মানুষ
ইনকিলাব ডেস্ক : বিশ্বের ২’শ কোটি মানুষ স্বাস্থ্যসম্মত খাবার পাচ্ছে না বলে জানিয়েছে জাতিসংঘ। সোমবার (১৫ জুলাই) সংস্থাটি জানায়, বিশ্বের ২৫ শতাংশ মানুষ পুষ্টিগুণসম্পন্ন এবং নিরাপদ খাদ্যের জন্য লড়াই করছে। খাদ্য সঙ্কট তাদেরকে ভয়াবহ স্বাস্থ্য সমস্যার দিকে ঢেলে দিচ্ছে বলেও সতর্ক করা হয়। খাদ্য এবং পুষ্টি নিরাপত্তা বিষয়ক বার্ষিক প্রতিবেদনে বলা হয়, এর ৮ শতাংশ ইউরোপ এবং দক্ষিণ আমেরিকার বাসিন্দা। এছাড়া আফ্রিকার অধিকাংশ এলাকা, মধ্যপ্রাচ্যের কিছু অংশ, দক্ষিণ আমেরিকা এবং ক্যারাবিয়ো অঞ্চলে অভুক্ত মানুষের সংখ্যা বেড়েছে বলেও জানানো হয়। রয়টার্স।

চাঁদে টেলিস্কোপ
ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্র গত ৫০ বছরের মধ্যে প্রথমবারের মতো চাঁদে মানুষ পাঠানোর ঘোষণা দিয়েছে। কিন্তু তারও আগে মহাকাশ গবেষণা সংস্থা নাসা চাইছে চাঁদে একটি টেলিস্কোপ স্থাপন করতে। আর এই কাজটি তারা করবে রোবটের মাধ্যমে। পুরো প্রজেক্টটির উদ্দেশ্য হচ্ছে, চাঁদের ধুলাবালিমুক্ত পরিষ্কার আকাশে দূর গ্যালাক্সির দিকে চোখ রাখা। পৃথিবী থেকেই নিয়ন্ত্রণ করা হবে ওই টেলিস্কোপটি। এ জন্য সংস্থাটি ইতিমধ্যে বিনিয়োগ করতে শুরু করেছে। রয়টার্স।

ফিলিস্তিনির মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের কারাগারে মৃত্যুবরণ করেছে এক ফিলিস্তিনি। তাকে আটক করার এক মাসের মধ্যেই এই ঘটনা ঘটলো। নিহত ওই ব্যক্তির নাম নাসার তাকাতকা। ৩১ বছর বয়সে ইসরাইলের নিতজান নামের এক নির্জন কারাগারে তার মৃত্যু হয়। এ খবর দিয়েছে আল-জাজিরা। তার পরিবার জানিয়েছে, গত ১৯শে জুন তাকে পশ্চিম তীরে নিজ গ্রাম বেইত ফাজ্জার থেকে গ্রেপ্তার করে পুলিশ। সেখান থেকে তাকে জালামেহ কারাগারে প্রেরণ করা হয়। এটি পূর্বেও বন্দিদের ওপর অত্যাচারের জন্য আলোচিত হয়েছিল। রয়টার্স।

প্রাণে বাঁচল ৪
ইনকিলাব ডেস্ক : সড়ক দুর্ঘটনায় নিহত এক যুবকের কিডনি, লিভার এবং হৃৎপিন্ড দিয়ে আরও চারজনের জীবন বাঁচানো সম্ভব হয়েছে। নিজের জীবন শেষ হয়ে যাওয়ার পরেও বহু মানুষের মধ্যে বেঁচে থাকার উদ্দেশ্যেই শরীরের অঙ্গ প্রত্যঙ্গ দান করেছেন ওই যুবক। এই ঘটনা ঘটেছে ভারতের কলকাতা শহরে। বাইক দুর্ঘটনায় নিহত চিন্ময় ঘোষের হৃৎপিন্ড, দুটি কিডনি এবং লিভার নিয়ে বেঁচে রইলেন আরও চারজন। একটি লরির সঙ্গে বাইকের ধাক্কায় গুরুতর আহত হন বাইকের পেছনে থাকা বর্ধমান জেলার মেমারির বাসিন্দা ৩৬ বছর বয়সী চিন্ময়। এবিপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন