ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

সারা বাংলার খবর

শতভাগ পাস ৯০৯ প্রতিষ্ঠানে শূন্য পাস ৪১টিতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় এবছর বেড়েছে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা। দেশের ৯০৯টি প্রতিষ্ঠানের একজন পরীক্ষার্থীও পরীক্ষায় অংশগ্রহণ করে ফেল করেনি। অন্যদিকে কমেছে শূণ্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা। ৪১টি প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে ১জন পরীক্ষার্থীও পাস করতে পারেনি। গতকাল (বুধবার) এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার প্রকাশিত ফল থেকে এতথ্য জানা যায়। ফল প্রকাশ উপলক্ষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এবারের উল্লেখযোগ্য বিষয় হল বিগত বছরের তুলনায় এবার শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে, আর শূণ্য পাস করা প্রতিষ্ঠান কমেছে। ২০১৮ সালে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৪০০টি। সে হিসেবে এবার শতভাগ পাস করা প্রতিষ্ঠান বেড়েছে ৫০৯টি। অন্যদিকে গতবছর শূণ্য পাস করা প্রতিষ্ঠান ছিল ৫৫টি। এবার তা কমেছে ১৪টি। 

এবছর শতভাগ পাস করা ৯০৯টি প্রতিষ্ঠানের মধ্যে সবচেয়ে বেশি মাদরাসা বোর্ডে। এই বোর্ডের ৬১৫টি প্রতিষ্ঠান থেকে শতভাগ পরীক্ষার্থী পাস করেছে। এরপরেই রয়েছে কারিগরি শিক্ষা বোর্ড। এই বোর্ডের ১২১টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। এছাড়া সাধারণ শিক্ষা বোর্ডগুলোর মধ্যে- ঢাকা বোর্ডে শতভাগ পাস করেছে ৫২টি, রাজশাহী বোর্ডে ৩৪টি, কুমিল্লা বোর্ডে ৩১টি, যশোর বোর্ডে ১৮টি, চট্টগ্রাম বোর্ডে ৪টি, বরিশাল বোর্ডে ৫টি, সিলেট বোর্ডে ৭টি, দিনাজপুর বোর্ডে ২০টি ও ঢাকা ডিআইবিএস এর ২টি প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।
অন্যদিকে ৪১টি শূণ্য পাসের প্রতিষ্ঠানের মধ্যে সবচেয়ে বেশি ঢাকা শিক্ষা বোর্ডে। এই বোর্ডের ১৫টি প্রতিষ্ঠান থেকে একজন পরীক্ষার্থীও পাস করতে পারেনি। এরপরে রয়েছে রাজশাহী, দিনাজপুর ও মাদরাসা বোর্ড। এই তিন বোর্ডের ৭টি করে প্রতিষ্ঠানে পাসের হার শূণ্য। এছাড়া কুমিল্লা বোর্ডে ৩টি, চট্টগ্রাম ও ঢাকা ডিআইবিএস এর ১টি করে প্রতিষ্ঠান থেকে কেউ পাস করেনি। তবে যশোর, বরিশাল, সিলেট ও কারিগরি শিক্ষা বোর্ডে কোন শূণ্য পাসের প্রতিষ্ঠান নেই। যেসব প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি সেগুলাকে নজরদারির মধ্যে আনা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সাংবাদিকদের এক প্রশ্নে তিনি বলেন, কোনো প্রতিষ্ঠান থেকে একজন শিক্ষার্থীও পাস করবে না- এ ধরনের শিক্ষা প্রতিষ্ঠান আমরা চাই না। যেসব প্রতিষ্ঠান থেকে কেউ পাস করেনি সেগুলোকে নজরদারির মধ্যে আনা প্রয়োজন।
চলতি বছর এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় ৭৩ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন