ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

খেলাধুলা

ক্রিকেটে নতুন নিয়ম!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৯, ৫:৫৮ পিএম

ক্রিকেটকে সময়ের সঙ্গে মানিয়ে নিতে প্রায়ই নতুন নিয়ম সংযোজন করা হয়। এবার তারই ধারাবাহিকতায় মাথায় বলের আঘাতের ফলে বদলি ক্রিকেটার নামানোর নিয়ম সংযোজনের প্রস্তাব উঠেছে। তবে এই নিয়মের প্রসঙ্গে এখনও সবুজ সংকেত দেয়নি আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। আইসিসির চলমান বার্ষিক সম্মেলনে এ নিয়ে আলোচনা হওয়ার কথা।
ইনজুরি আক্রান্ত হয়ে মাঠ ছাড়ার নিয়মটি ক্রিকেটে বেশ পুরনো। এ নিয়মে অধীনে কোন ক্রিকেটার চোট পেলে তার বদলি হিসেবে কেবল একজন ফিল্ডার নামতে পারবে। প্রত্যেক ম্যাচেই বদলি ফিল্ডার নামানোর নিয়ম রয়েছে। তবে এবার নতুন নিয়ম আসতে যাচ্ছে ক্রিকেটে। এবার শুধু বদলি ফিল্ডারেই সীমাবদ্ধ নয়, কোন ক্রিকেটার মাথায় আঘাত পেলে নামানো যাবে স্কোয়াডে থাকা বদলি ক্রিকেটারই।
লন্ডনে বর্তমানে চলছে আইসিসির বার্ষিক সম্মেলন। এ বার্ষিক সম্মেলনে এ ব্যাপারে আলোচনা হবে। আইসিসির সবুজ সংকেত পেলেই আসন্ন অ্যাশেজ থেকে এ নিয়ম থাকবে। তবে এই নিয়ে আইসিসিও বেশ সিরিয়াস। জানা যায় ইতোমধ্যে ক্রিকেট (সিএ) থেকে সাহায্যও নিয়েছে আইসিসি।
২০১৪ সালে মাথায় বলে আঘাত পেয়ে মৃত্যু ঘটেছে অস্ট্রেলিয়ার ক্রিকেটার ফিলিপের। তারপর থেকে ক্রিকেটে বদলি খেলোয়াড় নামানোর ইস্যুটি বেশ ভালোভাবেই নিয়েছে। তাই তো ২০১৬-১৭ তে নিজেদের ঘরোয়া ক্রিকেটে এই নিয়ম চালু করা হয়। যদিও এটির জন্য আইসিসি থেকে অনুমতি নিতে হয়েছিলো সিএকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন