শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

বাধাগ্রস্থ মলত্যাগ

অধ্যাপক ডা. এসএমএ এরফান | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৯, ৮:১৯ পিএম

সোহেল সাহেবের সমস্যাটা দিন দিন বেড়েই চলেছে। এজন্য তিনি ঠিকমত অফিসে যেতে পারেন না । ফলে তিনি ভয়ে থাকেন কোন সময় তাঁর চাকরীটা চলে যায়। সোহেল সাহেবের এই সমস্যাটা হচ্ছে কোষ্ঠ পরি¯কার না হওয়া। তিনি টয়লেটে যান, মলত্যাগ করেন কিন্তু একটু পরেই আর মল বের হয় না। মনে হয় কিছু একটা এসে পায়ু পথের মুখ বন্ধ করে দিয়েছে। তিনি নানা ভাবে কসরত করেন। এদিক ওদিক চাপ দেন, তারপর আস্তে ধীরে একটু একটু করে কোষ্ঠ পরিস্কার হয়। এতে তার দীর্ঘ সময় লাগে, ফলে অফিসে যেতে দেরী হয়, এছাড়াও নানা পারিবারিক সমস্যা তৈরী হয়।

সোহেল সাহেবের মলত্যাগের এই সমস্যার নাম ঙনংঃৎঁপঃবফ ফবভবপধঃরড়হ ংুহফৎড়সব (ঙউঝ) বাংলায় যাকে বলা যায় বাধাগ্রস্থ মলত্যাগ। এর ফলে মলাশয়ে (জবপঃঁস) মল এসে থাকলেও সেই মল আর বের হতে চায় না, মনে হয় কোথাও যেন আটকে যাচ্ছে। এতে মলত্যাগে দীর্ঘ সময় ব্যয় হয়, অনেকের সারা শরীরে জ্বালা পোড়া করতে থাকে, পেটে অস্বস্থি থাকে এবং রোগী সারাদিনই অস্বস্থির মধ্যে দিন কাটান, কারন কোষ্ঠ পরিস্কার না হওয়ার কারনে তার সব সময় শরীরের অস্বস্থি থেকেই যায়। ঙউঝ বা বাধাগ্রস্থ মলত্যাগ একটি জটিল রোগ। এই রোগের রোগী যখন মলত্যাগের জন্য চাপ দেন তখন রেকটাম বা মলাশয়টি ভাজ হয়ে যায়, এবং সেই ভাজ মলদ্বারের পথটি আটকে দেয় ফলে কোষ্ঠ আর পরিস্কার হয় না। এটাকে বলা হয় জবপঃধষ রহঃঁংংঁংপবঢ়ঃরড়হং এছাড়াও আরও কয়েকটি মেকানিজমে বাধাগ্রস্থ মলত্যাগ রোগটি হয়। পূর্বে এরোগটি যথাযথভাবে নির্ণয় করা যেত না, ফলে চিকিৎসাও যথাযথ ছিল না। কিন্তু বর্তমানে এই রোগ বেশ চমৎকার ভাবেই নির্ণয় করা যাচ্ছে। ফলে চিকিৎসাও আবিস্কৃত হচ্ছে। সর্বাধুনিক যে পদ্ধতিতে আমরা বর্তমানে অপারেশন করছি, এই অপারেশনটির জন্য আর পেটে কাটা ছেড়া করতে হয় না। পায়ুপথ দিয়েই মেশিন ঢুকিয়ে এই অপারেশন করা হচ্ছে। বাংলাদেশেও আমরা এই অপারেশন করছি নিয়মিত যার সাফল্যের হার বিশ্বের অন্য দেশের সমতুল্য।
অনেকেই পায়ুপথের রোগ চেপে রাখেন, মনে করেন বিষয়টি প্রকাশ করা লজ্জার কথা। কিন্তু কথাটি সত্য নয়, পায়ুপথের রোগ অন্য অঙ্গের রোগের মতই, এতে লজ্জা পাওয়ার কিছু নেই। আধুনিক চিকিৎসা গ্রহন করে সুন্দর জীবন যাপন করা সম্ভব।

জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হসপিটাল
মোবাইল: ০১৮ ৬৫ ৫৫ ৫৫ ১১

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন