ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

মহানগর

পরিচয়: এই অ্যাপ দিয়ে কী তথ্য, কীভাবে যাচাই করা যাবে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৯, ৯:০০ পিএম

জাতীয় পরিচয়পত্র যাচাই করতে বুধবার নতুন একটি মোবাইল অ্যাপের উদ্বোধন করা হয়েছে, যার নাম রাখা হয়েছে 'পরিচয়'।

'পরিচয়' নামের এই গেটওয়ে সার্ভারটি নির্বাচন কমিশনের জাতীয় ডেটাবেসের সঙ্গে সংযুক্ত।

এই অ্যাপ্লিকেশন প্রোগ্রামের মাধ্যমে সরকারি, বেসরকারি বা ব্যক্তিগত যেকোন সংস্থা তাদের গ্রাহকদের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্য যাচাই করে সহজে এবং দ্রুত সময়ের মধ্যে সেবা দিতে পারবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সচিব এস এম জিয়াউল আলম।

তবে এখনও এককভাবে কোন ব্যক্তি এই অ্যাপ ব্যবহার করতে পারবেন না বলে তিনি উল্লেখ করেন।

এই অ্যাপ থেকে কী তথ্য যাচাই করা যাবে?
পরিচয় অ্যাপের মাধ্যমে মূলত এনআইডি কার্ডের নাম্বারটি থেকে গ্রাহকদের তথ্য যাচাই-বাছাই করা হবে। প্রাথমিকভাবে গ্রাহকের নাম, বাবার নাম, মায়ের নাম, বয়স ও ঠিকানা যাচাই করা যাবে।

গ্রাহকের এসব তথ্যের গোপনীয়তা ও নিরাপত্তা এই অ্যাপে সুরক্ষিত থাকবে বলে জানান মিস্টার আলম।

তবে সামনে আরও কী কী তথ্য যাচাই করা যাবে এবং অ্যাপটি কিভাবে পরিচালনা করা হবে - সে বিষয়ে শিগগিরই সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার ভিত্তিতে একটি নীতিমালা প্রণয়নের কথা জানান তিনি।

সামনের মাসেই এই পূর্ণাঙ্গ নীতিমালা প্রকাশ হওয়ার কথা রয়েছে।

"অ্যাপটা ছাড়া হয়েছে। কিন্তু সম্পূর্ণ ডাটা এখনও পাওয়া যাবে না। এখন পর্যন্ত শুধুমাত্র প্রাতিষ্ঠানিক কাজেই ব্যবহার করা যাবে, ব্যক্তিগত পর্যায়ে ব্যবহারের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।"

তিনি জানান, "বলা যায় আমরা শুধুমাত্র শুরু করেছি। এটাকে ধীরে ধীরে আরও ডেভেলপ করা হবে। ক্রমান্বয়ে সব ডাটা অ্যাড করা হবে।"

কেন এই 'পরিচয়' অ্যাপের উদ্যোগ?

মিস্টার আলম জানান, এই অ্যাপের মাধ্যমে একদিকে যেমন জাল আইডিগুলো শনাক্ত করা যাবে, তেমনি জালিয়াতি প্রতিরোধ করে পরিসেবা গুলোকে আরও নিরাপদ করা যাবে।

আর এজন্য আর আগের মতো ৪/৫ কর্মদিবস অপেক্ষা করতে হবে না। ভোগান্তিও পোহাতে হবে না।

এতদিন, নির্বাচন কমিশনের ওয়েবসাইটে লগ ইন করে সংস্থাগুলো জাতীয় পরিচয়পত্রের তথ্য ম্যানুয়ালি যাচাই করতে হতো।

আবার নির্বাচন কমিশনের এনআইডি ডাটাবেসে প্রবেশের কোন সুযোগ না থাকায় অনেক সংস্থা এনআইডি যাচাইও করতে পারতেন না।

কিন্তু 'পরিচয়' অ্যাপের মাধ্যমে এনআইডি যাচাইয়ের জন্য বাড়তি জনবলের প্রয়োজন না হওয়ায় যেকোন প্রতিষ্ঠান 'শুধুমাত্র পরিচয় গেটওয়ে' সার্ভারের সাথে সংযোগ স্থাপন করে এনআইডি তথ্য যাচাই করতে পারবেন।

তাই এখন থেকে ব্যাংক অ্যাকাউন্ট খোলা, ডিজিটাল ওয়ালেট অ্যাকাউন্ট খোলা, আর্থিক লেনদেন বা যেসব কাজে, জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের প্রয়োজন হয়, সেখানে খুব সহজে এবং কম সময়ে পরিচয় যাচাই করা যাবে বলে মনে করা হচ্ছে।

এ ব্যাপারে মিস্টার আলম বলেন, "আমাদের কাছে কোন ক্লায়েন্ট যদি প্রোপার [সঠিক] সেবাটা নিতে আসে, যদি তার সাথে আর্থিক লেনদেন, সোশ্যাল বেনেফিট [সামাজিক সুযোগ-সুবিধা] দেয়ার প্রয়োজন হয়, তখন ওই ব্যক্তির পরিচয় শনাক্ত করাটা বেশ জরুরি হয়ে পড়ে।"

"এখন এই অ্যাপের মাধ্যমে সেটাই করা সম্ভব হবে। এতে গ্রাহকরাও কম সময়ে সেবা পাবেন আর আমাদেরও কোন ঝুঁকির মুখে পড়তে হবে না।... কোথাও কোন দুই নম্বরির সুযোগ নেই।"

বুধবার তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় 'পরিচয়' অ্যাপ উদ্বোধন করে সাংবাদিকদের বলেছিলেন, "সরকারি সেবা সাধারণ মানুষের কাছে সহজে এবং সঠিকভাবে পৌঁছে দিতে এই অ্যাপটি বড় ধরণের রাখবে।"

"সরকারি সেবা পেতে জনগণকে যেন সরকারি অফিসগুলোতে যেতে না হয় সেজন্যই আমরা চেষ্টা করে যাচ্ছি।"

সূত্র : বিবিসি বাংলা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন