বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৯, ১২:১৬ এএম

 

তুর্কি নাবিক অপহৃত
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়া উপকূল থেকে তুরস্কের এক পণ্যবাহী জাহাজের ১০ নাবিককে মঙ্গলবার অপহরণ করেছে নৌদস্যুরা। কাডিওগøু ডেনিজসিলিক নামে তুরস্কের জাহাজ কোম্পানির ওই পণ্যবাহী জাহাজটিতে ১৮ নাবিক ছিলেন। নাবিকদের অপহরণের সময় জাহাজটিতে কোনো কনটেইনার ছিল না। এটি ক্যামেরুনের বন্দরে পণ্য খালাস করে আইভরি কোস্টের এবিডজাল বন্দরে যাচ্ছিল। ধারণা করা হচ্ছে, মুক্তিপণের জন্য আফ্রিকান দেশটির জলদস্যুরা ওই নাবিকদের অপহরণ করেছে। ইয়ানি শাফাক।


পক্ষে বিপক্ষে
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারে সেনাবাহিনী প্রণীত সংবিধান সংশোধন করতে অং সান সু চি’র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি)’র নেওয়া উদ্যোগের পক্ষে সমর্থন জানিয়ে সমাবেশ করেছে কয়েকশো মানুষ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে, বুধবার সকালে ইয়াঙ্গুনে সংবিধান সংশোধনের দাবিতে বিক্ষোভ করে তারা। আবার সংবিধান সংশোধনের বিরোধিতা করে এদিন বিকালে ওই শহরেই পাল্টা বিক্ষোভের আয়োজন করেছে বিরোধীরা। সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি-এনএলডি’র অন্যতম নির্বাচনি প্রতিশ্রুতি ছিল মিয়ানমারের সেনানিয়ন্ত্রিত সংবিধান সংশোধন করা। ইরাবতি, রয়টার্স।


লক্ষাধিক বিদেশি
ইনকিলাব ডেস্ক : আসামে এক লাখ ১৭ হাজার বাসিন্দাকে বিদেশি চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কিশান রেডি। তিনি বলেন, ২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত প্রাপ্ত হিসেব অনুযায়ী, মোট ১ লাখ ১৭ হাজার ১৬৪ জনকে বিদেশি হিসেবে ঘোষণা করেছে ফরেনার্স ট্রাইব্যুনাল। কংগ্রেস সদস্য আব্দুল খালেকের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। এনডিটিভি।


দুর্গত ৫২ লাখ
ইনকিলাব ডেস্ক : ভারতের আসামে বন্যা পরিস্থিতি আরও অবনতি হওয়ার বন্যা দুর্গতের সংখ্যা ৫২ লাখে দাঁড়িয়েছে এবং দেড় লাখ লোক ত্রাণ শিবিরগুলোতে আশ্রয় নিয়েছে। আসামের ৩৩টি জেলার মধ্যে ৩০টি বন্যাক্রান্ত হওয়ায় সরকার রাজ্যটিতে রেড অ্যালার্ট জারি করেছে বলে এনডিটিভি জানিয়েছে। মঙ্গলবার আরও পাঁচ জন মারা যাওয়ার পর বন্যার কারণে মৃতের সংখ্যা ২০ জনে দাঁড়িয়েছে। এনডিটিভি।

 

৮ লাখ ডলারের গহনা
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ক্রেডিট কার্ড ব্যবহার করে এক দিনে আট লাখ মার্কিন ডলারের অলঙ্কার কেনা হয়েছিল। ইতালির একটি অলঙ্কারের দোকান থেকে এসব কেনা হয়েছিল বলে কুয়ালালামপুরের আদালতে জানিয়েছেন সরকারি কৌঁসুলিরা। আদালতে বলা হয়েছে, ২০১৪ সালের ৮ আগস্ট ইতালিতে সুইস অলঙ্কার বিক্রেতা প্রতিষ্ঠান ডি গ্রিসোগোনো থেকে নাজিব রাজাকের ভিসা ও মাস্টারকার্ডের প্লাটিনাম ক্রেডিট কার্ড ব্যবহার করে আট লাখ তিন হাজার মার্কিন ডলারের অলঙ্কার কেনা হয়। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন