ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

মৃত্যুর পরও মানুষের মস্তিষ্ক সক্রিয় থাকে

লিটল থিংস | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

চিকিৎসকরা দাবি করছেন, মানুষের মৃত্যুর পরও তার মস্তিষ্ক সক্রিয় থাকে। মানুষ হয়ত আসলে জানতে পারে তারা মৃত। মানুষের মস্তিষ্ক সত্যিই এক বিস্ময়কর জিনিস। এ বিষয়ে এখনো বহু কিছু জানার আছে। বিজ্ঞানীরা প্রতিদিনই মস্তিষ্কের বিস্ময়কর সক্ষমতা সম্পর্কে জানার জন্য চেষ্টা করছেন।

এখন নিউইয়র্ক সিটির এনওয়াইইউ ল্যাঙ্গন স্কুল অব মেডিসিনের নতুন গবেষণায় বলা হয়েছে যে হার্ট বন্ধ হয়ে যারার পরও মানুষের মস্তিষ্ক কাজ করে। জরুরি যত্ম ও পুনরুজ্জীবন গবেষণার পরিচালক ডা. স্যাম পারনিয়া এই গবেষণায় নেতৃত্ব দিচ্ছেন। তিনি মানব মস্তিষ্ক গবেষণায় বহু বছর কাটিয়েছেন। তিনি প্রায়-মৃত্যুর অভিজ্ঞতা বিষয়ে ব্যাপক গবেষণা করেছেন এবং এখন মৃত্যুর পর মস্তিষ্ক কিভাবে কাজ করে সে বিষয়ে কাজ করছেন।

ডা. পারনিয়া ও তার টিম ডাক্তার ও নার্সসহ হার্ট অ্যাটাকের শিকার রোগীদের সাথে কথা বলেছেন এবং দেখেছেন যে যেসব রোগী চেতনাহীন তাদের মৃত গোষণা করার পরও তাদের মস্তিষ্ক কাজ করছে। ডা. পারনিয়া লাইভ সায়েন্সকে বলেন, টেকনিক্যালি বলতে গেলে দেখতে হবে যে মৃত্যুর পর আপনি কতটা সময় পাচ্ছেন- এর সবই নির্ভর করছে কোন সময় থেকে হার্ট বন্ধ হল।

কিন্তু ডা. পারনিয়া যা দেখেছেন তা হচ্ছে হার্ট বন্ধ হলেও মস্তিষ্ক সম্পূর্ণরূপে বন্ধ হয় না। রোগীদের সাথে কথা বলার পর তিনি দেখেছেন যে তাদের অনেকেই হার্টের স্পন্দন বন্ধ হওয়ার পর ডাক্তার ও নার্সদের মধ্যকার কথা স্মরণ করতে পারেন।

তারা ডাক্তার ও নার্সদের কাজ করতে দেখার কথা বর্ণণা করতে পেরেছেন। তারা তাদের কথা বলার পুরোটা সময় সচেতন থাকার কথা বর্ণনা করেছেন। কি হয়েছে তা দেখেছেন যা অন্য কোনোভাবে তাদের পক্ষে জানা সম্ভব নয়।

নতুন গবেষণার মাধ্যমে ডা. পারনিয়া জানান যে মৃত্যুর পর মস্তিষ্ক শুধু কাজই করে না। একজন জানতে পারে যে সে মারা গেছে। কারণ হার্ট বন্ধ হয়ে গেলেও তার মস্তিষ্ক কাজ করছে। তিনি বলেন, মানুষ যখন মৃত্যুর ভেতর দিয়ে যায় তখন তার প্রকৃত অভিজ্ঞতা কিরূপ হয়, আমরা তা বোঝার চেষ্টা করছি। কারণ আমরা বুঝি যে এটা সেই চিরন্তন অভিজ্ঞতার প্রতিফলন ঘটাতে যাচ্ছে যা আমরা সবাই মৃত্যুর সময় পাই বা পেতে যাচ্ছি।

ডা. পারনিয়া ও তার টিম তাদের গবেষণা এবং মৃত্যুর চাপের বাইরে থেকে তাকে পুনরুজ্জীবিত করার বিষয়টি অধিকতর ভালো ভাবে জানতে মস্তিষ্ক মনিটর করা অব্যাহত রাখবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Soumen Ghosh ২০ জুলাই, ২০১৯, ১:১৮ এএম says : 0
Good investigation
Total Reply(0)
Krishna Halder ২০ জুলাই, ২০১৯, ১:১৯ এএম says : 0
খুব ভালো একটা খবর দিয়েছ, অশেষ ধন্যবাদ!
Total Reply(0)
Sengupta Tirthankar ২০ জুলাই, ২০১৯, ১:১৯ এএম says : 0
Good information
Total Reply(0)
Enamul Ovi ২০ জুলাই, ২০১৯, ১:২০ এএম says : 0
মৃত্যুর পরও মানুষের মস্তিষ্ক আরও প্রায় সাত মিনিট সক্রিয় থাকে এবং এই সময় জীবনের চুরান্ত মুহূর্ত গুলি সে স্বপ্নের আকারে দেখাতে থাকে । . মৃত্যুকালে মানুষের প্রথমে দৃষ্টিশক্তি চলে যায়, এরপর যায় স্পর্শ অনুভূতি এবং সবশেষে যায় শ্রবণ অনুভূতি ।
Total Reply(0)
Apel Mahmud ২০ জুলাই, ২০১৯, ১:২০ এএম says : 0
ধন্যবাদ তথ্যগুলো জানানোর জন্য
Total Reply(0)
Md Pintu Sikder ২০ জুলাই, ২০১৯, ১:২০ এএম says : 0
বৈজ্ঞানিক তথ্য?? নাকি কুরআন হাদিসের???
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন