ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

মহানগর

‘ডেঙ্গু এখন আতঙ্কের বিষয়’

ডিএনসিসি কর্মীদের ছুটি বাতিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

 রাজধানীতে হঠাৎ করে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। তবে যেকোনো মূল্যে ডেঙ্গুকে নিয়ন্ত্রণ করা হবে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। গতকাল শুক্রবার রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে ‘এডিস মশা নিরাপদ থাকুন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ করুন’ শীর্ষক এক শোভাযাত্রায় তিনি এই মন্তব্য করেন। তিনি বলেন, আগে এই রোগ নিয়ে চিন্তার কিছু ছিল না। তবে ডেঙ্গু এখন আতঙ্কের বিষয়।
এদিকে রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বাড়ায় সমালোচনার মধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মশক নিয়ন্ত্রণ ও পরিচ্ছন্নতা বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিলের ঘোষণা দিয়েছেন মেয়র মোহাম্মদ আতিকুল ইসলাম। ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে জনসচেতনতা তৈরিতে আয়োজিত এ শোভাযাত্রার শুরুতে মেয়র বলেন, উত্তর সিটি কর্পোরেশন ডেঙ্গু প্রতিরোধে দুটি বিভাগের কর্মীদের ছুটি বাতিল করেছে। যারা মশক নিয়ন্ত্রণে নিয়োজিত আছেন এবং যারা পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত আছেন তাদের সকল ছুটি আমি ক্যান্সেল করেছি। ডেঙ্গু ও চিকুনগুনিয়া যতদিন নিয়ন্ত্রণে না আসবে, মৌসুম যতদিন থাকবে এ আদেশ ততদিন বলবৎ থাকবে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ২০০০ সালের প্রথম দিক থেকেই এ রোগের সঙ্গে আমাদের পরিচয় হয়। গেল বছরের আগ পর্যন্ত এটি নিয়ে আমরা তেমন একটা চিন্তিত ছিলাম না। কিন্তু এখন চিন্তার বিষয় আছে। আর তাই এই এডিস মশা নিধনে সরকারের যেসব প্রচেষ্টা ছিল, সকল প্রচেষ্টা অব্যাহত থাকবে। তিনি বলেন, বৃষ্টিতে কোথাও পানি জমে থাকলে এই মশা সহজে বিস্তার লাভ করে। আমাদের নিজ নিজ আঙিনা পরিষ্কার রাখতে হবে। নিজেদের আগে সচেতন হতে হবে। তাহলেই এই রোগ ও মশা থেকে আমরা মুক্তি পাব।
ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। বাসা, বাড়ির আঙিনা, ফুলের টবে যাতে পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। নিয়মিত এসব পানি পরিষ্কার করতে হবে। জমে থাকা পানিতে এডিস মশা জন্মায়। মেয়র বলেন, ডিএনসিসির এলাকা থেকে ডেঙ্গু ভাইরাস বহনকারী এডিস মশা নিধন না হওয়া পর্যন্ত আমরা সার্বিকভাবে কাজ করে যাবো। এই কাজকে আরও গতিশীল করতে মশক নিধন বিভাগ ও ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। মশক নিয়ন্ত্রণে ডিএনসিসির মশকনিধন কর্মী ও সুপারভাইজাররা নিয়মিত কাজ করছে। প্রতিটি এলাকার মশকনিধন কর্মী, সুপারভাইজার ও মনিটরিং কর্মকর্তার নাম ও মোবাইল নম্বর ডিএনসিসির ওয়েবসাইটে দেয়া আছে। যে কেউ তাদের ফোন করে এ বিষয়ে জানাতে পারবেন। সেই সঙ্গে জবাবদিহিতার আওতায় আনা যাবে।
সংসদ সদস্য আসলামুল হক, সাদেক খান, প্যানেল মেয়র জামাল মোস্তফা, কলাম লেখক সৈয়দ আবুল মকসুদ, সাবেক ক্রিকেটার আকরাম খান, ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ, চলচ্চিত্র অভিনেতা ফেরদৌস, রিয়াজ, অরুণা বিশ্বাস, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সরকারের বিভিন্ন সংস্থার কর্মকর্তা-কর্মচারী, সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর, রাজধানীর বিভিন্ন ওয়ার্ডের আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এ শোভাযাত্রায় অংশ নেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন