শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কলাপাড়া-কুয়াকাটা মহাসড়কে চাঁদাবাজি

এ এম মিজানুর রহমান বুলেট , কলাপাড়া (পটুয়াখালী) থেকে : | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

পটুয়াখালীর কলাপাড়া-কুয়াকাটা মহাসড়কে পর্যটক বহনকারী যানবাহনসহ পণ্য বোঝাই ট্রাক ও পিক আপ থেকে একটি সংঘবদ্ধ চক্রের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ পাওয়া গেছে। মহাসড়কে প্রকাশ্যে এ চক্রের সদস্যরা পৌর কর, শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন নামে যানবাহন থামিয়ে চাঁদাবাজি অব্যাহত রাখলেও এদের বিরুদ্ধে রহস্যজনক কারণে ব্যবস্থা নিচ্ছে না পুলিশ কিংবা পৌরসভা কর্তৃপক্ষ।

সরেজমিনে ঘুরে জানা যায়, কুয়াকাটা মহাসড়কের কলাপাড়া অংশে প্রবেশের পর পর্যটক বহনকারী যানবাহনসহ ব্যবসায়ীদের পণ্য বোঝাই এসব ট্রাক, পিক আপ ও মোটর সাইকেল থেকে পৌর কর ও শ্রমিক ইউনিয়নের নামে চাঁদা দিতে বাধ্য করা হচ্ছে। বাসের চালকরা ৫০ টাকা করে নেয়ার অনুরোধ করলেও সংঘবদ্ধ চক্রের সদস্য রনি, রাকিব, হানিফ, রুবেল, আবু সালেহ, স্বপন, মাসুম, রাজা, খোকন, সোহেল ও আলাউদ্দীন কোন কথা মানতে নারাজ। এমনকি পায়রা সমুদ্র বন্দর ও তাপ বিদ্যুৎ কেন্দ্রের মালামাল বহনকারী ট্রাক থেকে ফোর লেন সড়কের প্রবেশমুখে দাঁড়িয়ে ইউনিয়নের নামে চাঁদা আদায় করা হচ্ছে। কলাপাড়া পৌরসভা সূত্রে জানা গেছে, পৌরসভায় প্রবেশ করলে কিংবা পৌর এলাকায় অবস্থান করলে পৌর টোল হিসেবে বড় ট্রাক প্রতি একশ’ টাকা, মাঝারি ট্রাক ৭৫ টাকা, ছোট পিক আপ ট্রাক পঞ্চাশ টাকা, মাহেন্দ্র ৩০ টাকা, টমটম ২০ টাকা, অটোবাইক ২০ টাকা, হোন্ডা ১০ টাকা আদায় করার কথা। কিন্তু পৌরসভার মধ্যে প্রবেশ না করলে মহাসড়কে চলাচলরত অবস্থায় কোন ধরনের পৌর টোল আদায়ের নিয়ম নেই।

কোমল পানীয় বহনকারী পিক আপ ভ্যানের ড্রাইভার খোরশেদ আলম জানান, মঙ্গলবার বাসষ্ট্যান্ড চৌরাস্তা এলাকা থেকে কয়েকজন শ্রমিক ইউনিয়নের নামে ১০০ টাকা নেয়। এরপর কয়েক মিটার যেতেই ফের কয়েকজন এসে পৌর করের নামে ৫০ টাকা নেয়।

পর্যটকবাহী এক বাসের সুপারভাইজার মো. সোহেল জানান, টাকা না দিলে অশ্লীল গালাগাল করা হয়। মহাসড়কের নাচনাপাড়া চৌরাস্তা ও চাকামইয়া ব্রিজ এলাকায় পর্যটকবাহী বাস, মাইক্রো বাস থেকে শুরু করে প্রাইভেট কারসহ সব ধরনের যানবাহন থেকে প্রকাশ্যে চাঁদাবাজি চলছে।

কলাপাড়া পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি ও পৌর কাউন্সিলর আল-আমিন সরদার জানান, শ্রমিক ইউনিয়নের নামে সব ধরণের যানবাহন থেকে টাকা আদায় করা নিষিদ্ধ।

কলাপাড়া পৌরসভার মেয়র বিপুল চন্দ্র হাওলাদার জানান, পৌরসভার নির্ধারিত টোলরেট রয়েছে। এর বাইরে কোন টাকা আদায়ের সুযোগ নেই। এছাড়া কুয়াকাটাগামী বাস-ট্রাক ও মোটরসাইকেলসহ কোন ধরনের যানবাহন থেকে পৌর টোল আদায় করা যাবে না। এসব আদায়কারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অনুরোধ করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন