শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

জাতীয় সংসদে বাজেট পেশে তিন সিলেটির দাপট !

প্রকাশের সময় : ৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

ফয়সাল আমীন : বাংলাদেশ জাতীয় সংসদে এখন পর্যন্ত মোট ১১ জন অর্থমন্ত্রী বাজেট পেশ করেছেন। তারা মোট ৪৫টি বাজেট পেশ করেছেন। এর মধ্যে সিলেটী তিন অর্থমন্ত্রী ২৮ বার বাজেট পেশ করেছেন। তারা হলেন- প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান ১২ বার, প্রয়াত অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া ৬ বার এবং বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ১০ বার বাজেট পেশ করেছেন।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অর্থমন্ত্রী হিসেবে গতকাল বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে দেশের ৪৫তম বাজেট পেশ করেছেন। এটি মুহিতের দশম বাজেট পেশ। জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটই হলো দেশের ইতিহাসের সবচেয়ে বড় এ বাজেট। এর আগে স্বাধীন বাংলাদেশে প্রথম বাজেট প্রস্তাবনা জাতীয় সংসদে উপস্থাপন করেন তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ। ১৯৭২-৭৩ তাজউদ্দিন আহমেদ ৭৮৬ কোটি টাকা, এডিপি ৫০১ কোটি টাকার বাজেট পেশ করেছিলেন। এরপর ১৯৭৩-৭৪ ও ১৯৭৪-৭৫ দুই বার বাজেট পেশ করেছিলেন। এরপর ১৯৭৫-৭৬ ড. আজিজুর রহমান বাজেট পেশ করেছিলেন। এছাড়াও ১৯৭৬-৭৭ মেজর জেনারেল জিয়া, ১৯৭৭-৭৮ লে. জে. জিয়া, ১৯৭৮-৭৯ প্রেসিডেন্ট জিয়া, ১৯৭৯-৮০ ড. এম এন হুদা জাতীয় সংসদে বাজেট পেশ করেছিলেন। এরপর শুরু হয় সিলেটী অর্থমন্ত্রীদের বাজেট পেশের পালা। প্রথমে ১৯৮০-৮১ অর্থবছরের বাজেট পেশ করেন সিলেটী অর্থমন্ত্রী এম সাইফুর রহমান। তিনি ১৯৮১-৮২ অর্থবছরের বাজেটও পেশ করেন। এরপর আবুল মাল আবদুল মুহিত দুই বার বাজেট পেশ করেন। তিনি ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৪ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন। টানা চারবার সিলেটী অর্থমন্ত্রী বাজেট পেশের পর ১৯৮৪-৮৫, ১৯৮৫-৮৬, ১৯৮৬-৮৭ ও ১৯৮৭-৮৮ অর্থবছরের বাজেট পেশ করেন এম সাইদুজ্জামান। এরপর ১৯৮৮-৮৯ মেজর জেনারেল মুনিম, ১৯৮৯-৯০ ড. ওয়াহিদুল হক, ১৯৯০-৯১ মেজর জেনারেল মুনিম বাজেট পেশ করেছিলেন। এরপর ফের সিলেটী অর্থমন্ত্রী এম সাইফুর রহমান বাজেট পেশ শুরু করেন। তৎকালীন সময়ে তিনি টানা ৫ বার বাজেট পেশ করেছিলেন। তিনি ১৯৯১-৯২, ১৯৯২-৯৩, ১৯৯৩-৯৪, ১৯৯৪-৯৫ ও ১৯৯৫-৯৬ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন। সাইফুর রহমানের পরেই আরেক সিলেটী অর্থমন্ত্রী এসএএমএস কিবরিয়া বাজেট পেশ করেন। তিনি টানা ৬ বার বাজেট পেশ করেন। তিনি ১৯৯৬-৯৭, ১৯৯৭-৯৮, ১৯৯৮-৯৯, ১৯৯৯-০০, ২০০০-০১ ও ২০০১-০২ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন।
এরপর আবার ৬ বার বাজেট পেশ করেন প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান। তিনি ২০০২-০৩, ২০০৩-০৪, ২০০৪-০৫, ২০০৫-০৬ ও ২০০৬-০৭ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন। কিবরিয়া ও সাইফুর রহমান টানা ১৭ বার বাজেট পেশ করেছিলেন। এরপর দুইবার সিলেটীরা বাজেট পেশ করতে পারেনি। অর্থাৎ ২০০৭-০৮ ও ২০০৮-০৯ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন মির্জা আজিজুল ইসলাম। এরপর আবার বাজেট পেশের পালা আসে সিলেটী আরেক অর্থমন্ত্রী সিলেট ১ আসনের সংসদ সদস্য এএমএ মুহিত। তিনি গতকালকের বাজেটসহ মোট টানা ৮ বার বাজেট পেশ করছেন। অর্থববছরগুলো হলো;- ২০০৯-১০, ২০১০-১১, ২০১১-১২, ২০১২-১৩, ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬ ও ২০১৬-১৭।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন