শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শ্রাবণে ভ্যাপসা গরম সক্রিয় মৌসুমী বায়ু

উত্তরাঞ্চলে বর্ষণের আভাস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

শ্রাবণ মাস। অথচ বৃষ্টিপাত নেই। উল্টো বইছে আবহাওয়া-প্রকৃতি। তাপপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের অনেক জায়গায়। গা-জ্বলা ভ্যাপসা গরমে মানুষ কাহিল। বিভিন্ন ধরনের রোগব্যাধির প্রকোপ বেড়ে গেছে। গতকাল (মঙ্গলবার) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৫.৬ এবং সর্বনিম্ন ২৮.২ ডিগ্রি সে.।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় রংপুরে ৬৭ মিলিমিটার, দিনাজপুরে ৫৩, রাজারহাটে ৪৮, সৈয়দপুরে ২২, স›দ্বীপে ১৫, কক্সবাজারে ১৪, বগুড়ায় ১৩, টাঙ্গাইলে ১২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়া ঢাকাসহ দেশের অধিকাংশ স্থানে ছিটেফোঁটাও বৃষ্টিপাত হয়নি।

এদিকে আবহাওয়া বিভাগ জানায়, এখন থেকে মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারী অবস্থায় রয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে উত্তরাঞ্চলে রংপুর ও রাজশাহী বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
আজ (বুধবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, চট্টগ্রামরংপুর, রাজশাহী, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

চুয়াডাঙ্গা, যশোর ও খুলনা অঞ্চলসমূহের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাত বৃদ্ধি পেতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন