বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

দশ দিনের মধ্যে জবাব দেয়ার নির্দেশ

খেলাপিদের বিশেষ সুবিধার সার্কুলারে হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

খেলাপি ঋণের ২ শতাংশ জমা দিয়ে ১০ বছরের জন্য ঋণ পুন:তফসিলের প্রজ্ঞাপন কেন বেআইনি ঘোষণা করা হবে নাÑ এই মর্মে রুল নিশি জারি করেছেন হাইকোর্ট।
গতকাল মঙ্গলবার বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি মো. খায়রুল আলমের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। আগামী ১০ দিনের মধ্যে বিবাদীদেরকে রুলের জবাব দিতে হবে। রিটের পরবর্তী তারিখ ৩১ জুলাই।
আদালত থেকে বেরিয়ে পিটিশনার পক্ষের কৌঁসুলি মনজিল মোরসেদ বলেন, গত ১৬ মে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে ‘ঋণ পুন:তফসিল ও এককালীন এক্সিট সংক্রান্ত বিশেষ নীতিমালা’ জারি করে ব্যাংকগুলোতে পাঠানো হয়। এ নীতিমালা অনুযায়ী খেলাপি ঋণের অনারোপিত সুদ মওকুফ সুবিধার পাশাপাশি খেলাপিদের বিরুদ্ধে ব্যাংকের দায়ের করা মামলা স্থগিত রাখতে বলা হয়।
অপর একটি প্রজ্ঞাপনে যারা নিয়মিত ঋণ শোধ করেন, তাদের সুদের ১০ শতাংশ রেয়াতি সুবিধা দেয়ার কথা বলে বাংলাদেশ ব্যাংক। ওই প্রজ্ঞাপনের কার্যক্রম স্থগিত চেয়ে হাইকোর্টে আমরা রিট করি। এই রিটের শুনানি শেষে প্রজ্ঞাপনের কার্যক্রম স্থগিত রাখাসহ একটি স্বাধীন কমিশন গঠন করার নির্দেশ দেন আদালত।
একইসঙ্গে বিগত ২০ বছরে দেশের ঋণখেলাপি ও অর্থ পাচারকারীদের তালিকা জমা দেয়ার নির্দেশ দেয়া হয়। এর ধারাবাহিকতায় ঋণখেলাপিদের তালিকা আদালতে জমা দেয়া হয়। এর ভিত্তিতে হাইকোর্ট ১৬ মে’র জারিকৃত সার্কুলার স্থগিত করেন।
ফলে সার্কুলারে ঘোষিত ঋণ খেলাপিদের সুবিধা স্থগিত হয়ে যায়। বাংলাদেশ ব্যাংক হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করলে চেম্বারকোর্ট হাইকোর্টের আদেশ স্থগিত করেন। এ প্রেক্ষাপটে ওই সার্কুলার চ্যালেঞ্জ করে ভিন্ন গ্রাউন্ডে রিট করেন মনজিল মোরসেদ। রিটে অর্থ মন্ত্রণালয়ের পক্ষে শুনানিতে অংশ নেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।
ব্যাংক মালিকদের পক্ষে শুনানিতে অংশ নেন শাহ মঞ্জুরুল হক। বাংলাদেশ ব্যাংকের পক্ষে অ্যাডভোকেট মনিরুজ্জামান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন