শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

নদী রক্ষা ও দূষণরোধ বঙ্গবন্ধু নদীপদক চালু হচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম


 দেশের নদ-নদীকে পরিষ্কার-পরিচ্ছন্ন, দখল দূষণরোধসহ নদীর তীর রক্ষায় উৎসাহ দিতে বঙ্গবন্ধু নদীপদক প্রদানের সিদ্ধান্ত নিয়েছে নৌ-পরিবহন মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার নৌ-পরিবহন মন্ত্রণালয় থেকে এ তথ্য জানা গেছে।
প্রতিবছর সেপ্টেম্বর মাসে বিশ্ব নৌ-দিবস-এর দিন এই পদক প্রদান করা হবে। ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু নদীপদক নীতিমালা-২০১৯ অনুমোদন করেছেন। সারাদেশের উপর দিয়ে প্রবাহিত নদ-নদীকে পরিষ্কার-পরিচ্ছন্ন, নদী দখলরোধ, শিল্প-কারখানা ও পরিবেশের দ‚ষণরোধ, নদীর তীর ও অভ্যন্তরে অবৈধ অবকাঠামো নির্মাণসহ নদী ভরাটরোধ, নদীর স্বাভাবিক গতিপ্রবাহ রক্ষার কাজে সহায়তা দান, নদীকে নৌ-চলাচলের উপযোগী করে নদীর বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করা এবং নদীকে দ‚ষণ ও অবৈধ দখল ভরাটমুক্ত করে স্বাভাবিক রূপে ফিরিয়ে আনার বিষয়ে অবদানের জন্য নিয়োজিত প্রতিষ্ঠান বা ব্যক্তিকে বঙ্গবন্ধু নদীপদক প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পদক প্রদান সংক্রান্ত নির্দেশিকা অনুসারে জেলা, উপজেলা, বিভাগীয় এবং জাতীয় পর্যায়ে কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে।
মন্ত্রণালয় থেকে বলা হয়, এ ধরনের কাজে সম্পৃক্ত প্রতিষ্ঠান, ব্যক্তিকে উপজেলা, জেলা অথবা নৌ-মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে নির্ধারিত ফরম সংগ্রহ করে আগামী ৪ আগস্টের মধ্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে আবেদনপত্র জমা দিতে অনুরোধ জানানো হয়েছে। বেসরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থাকে বিশেষ অবদানের জন্য এ পদক প্রদান করা হবে। আঠারো ক্যারেট মানের ৫০ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, নগদ ৭৫ হাজার টাকা ও সার্টিফিকেট দেয়া হবে।
অন্যদিকে বিভাগীয় পর্যায়ে ব্যক্তি-প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থাকে বিশেষ অবদানের জন্য আঠারো ক্যারেট মানের ৩০ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, নগদ ৫০ হাজার টাকা ও সার্টিফিকেট প্রদান করা হবে। বিভাগীয় পর্যায়ে একটি করে মোট আটটি এবং জাতীয় পর্যায়ে তিনটি পদক প্রদান করা হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন