শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সুযোগসন্ধানীদের সুযোগ দেয়া যাবে না

জনপ্রশাসন পদক-২০১৯ অনুষ্ঠানে প্রেসিডেন্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

সমাজে অস্থিরতা সৃষ্টি করে সুযোগ সন্ধানীরা যেন ফায়দা লুটতে না পারে, সেদিকে সজাগ দৃষ্টি রাখতে সরকারি কর্মকর্তাদের পরামর্শ দিয়েছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। সরকারের চলমান উন্নয়নকে টেকসই করার লক্ষ্যে সকল স্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের জন্য সরকারি কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বান তিনি।

গতকাল মঙ্গলবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) জাতীয় পাবলিক সার্ভিস দিবস উপলক্ষে জনপ্রশাসন পদক-২০১৯ প্রদান অনুষ্ঠানে একথা বলেন। সরকারি কর্মকর্তা ও জনগণের মধ্যে বিশ্বাস ও আস্থার সম্পর্ক গড়ে তোলা এবং জনগণের মনোভাব নিয়ে দায়িত্ব পালনের জন্য তাদের প্রতি আহ্বান জানান।

ছেলেধরা গুজব ছড়িয়ে গত কয়েকদিনে গণপিটুনিতে কয়েকটি মৃত্যুর ঘটনার প্রেক্ষাপটে প্রেসিডেন্ট বলেন, সামাজিক বিভিন্ন ইস্যুতে অস্থিরতা তৈরি করে সুযোগসন্ধানীরা যাতে কোনো ধরনের ফায়দা লুটতে না পারে সে ব্যাপারে আপনাদের সচেতন থাকতে হবে। তৃণমূল পর্যায়েও ব্যাপক সচেতনতা সৃষ্টি করতে হবে।

তিনি বলেন, আপনাদেরকে তদবির ছাড়াই সরকারি কর্মকর্তাদের কাছ থেকে প্রয়োজনীয় সেবা পাওয়া যায়, সেজন্য সেবা প্রত্যাশীদের এমন আস্থা অর্জন করতে হবে। আপনাদের এমনভাবে কাজ করতে হবে, যেন জনগণ আপনাদেরকে তাদের বন্ধু ভাবে। কোনো সুযোগসন্ধানী যেন বিভিন্ন সামাজিক ইস্যুকে কেন্দ্র করে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে না পারে সেজন্য সতর্ক থাকার উপর গুরুত্ব আরোপ করেন তিনি। প্রেসিডেন্ট বলেন, এ ব্যাপারে আপনাদের ব্যাপক সচেতনতা সৃষ্টি করতে হবে। জনগণের জন্যই প্রশাসন, প্রশাসনের জন্য জনগণ নয়। আবদুল হামিদ বলেন, উন্নত বাংলাদেশ গড়তে সরকারি কর্মকর্তাদেরকে তাদের মেধা ব্যবহার করে নিজ দায়িত্ব আন্তরিকভাবে পালন করতে হবে। এখন প্রশাসনের প্রধান লক্ষ্য হচ্ছে জনগণের সেবা করা। আপনাদেরকে প্রতিটি ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।
উন্নয়ন প্রকল্প বাছাইয়ে জনস্বার্থকে প্রাধান্য দেয়ার আহ্বান জানিয়ে প্রেসিডেন্ট বলেন, আপনারা জানেন, উন্নয়ন চাহিদার তুলনায় আমাদের সম্পদ সীমিত। তাই পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে অগ্রাধিকার চিহ্নিত করতে হবে। পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে আপনাদের ভ‚মিকা খুবই গুরুত্বপূর্ণ। প্রকল্প বাছাইয়ের ক্ষেত্রে জনস্বার্থকে অগ্রাধিকার দেবেন। তিনি বলেন, গ্রামে-গঞ্জে দেখা যায়, অপরিকল্পিত রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট নির্মাণের ফলে জলাবদ্ধতা সৃষ্টি হয়। অনেক সময় নির্মাণ কাজের মান এতটাই খারাপ হয় যে কাজ শেষ না হতেই আবার মেরামতের প্রয়োজন হয়। এটা কোনোভাবেই কাম্য নয়।

অনুষ্ঠানে ৪৫ জন ব্যক্তি ও দুই প্রতিষ্ঠানকে পদক দেয়া হয়। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন