বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চাঁদপুরে নৌযান শ্রমিকদের কর্মবিরতি, যাত্রীদের চরম ভোগান্তি

চাঁদপুর | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৯, ১:০৪ পিএম

সারাদেশের ন্যায় চাঁদপুরেও বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকা লাগাতার কর্মবিরতি চলছে। অভ্যন্তরীণ রুটের নৌযানগুলো শহরের বিকল্প লঞ্চঘাটে ও ডাকাতিয়া নদীতে নোঙ্গর করে রাখা হয়েছে। ফলে ভোগান্তিতে পড়েছে চাঁদপুরসহ আশপাশের জেলার হাজার হাজার যাত্রী।

বুধবার (২৪ জুলাই) ভোর ৬টা থেকে সিডিউলে থাকা চাঁদপুর-ঢাকার মধ্যে সকল লঞ্চ বন্ধ রয়েছে। তবে বুধবার দিনগত রাত ১২টার পরে সিডিউলে থাকা লঞ্চগুলো ঢাকার উদ্দেশ্যে চাঁদপুর ঘাট ত্যাগ করেছে।

খোঁজ নিয়ে জানাগেছে, পূর্ব থেকে শ্রমিকদের কর্মবিরতির কথা না জানার কারণে চাঁদপুর জেলার ৮ উপজেলা, লক্ষ্মীপুর ও নোয়াখালি থেকে আসা অনেক যাত্রী লঞ্চঘাটে এসে অপেক্ষা করে ফিরেগেছেন। যার ফলে চরম ভোগান্তি, সময় ব্যয় অর্থ সমস্যায় পড়তে হয়েছে যাত্রীদের।

এর আগে ১৫ এপ্রিল নৌ-পথে সন্ত্রাস, চাঁদাবাজি, শ্রমিক নির্যাতন বন্ধ ও সন্ত্রাসীদের গ্রেফতার, নৌযান শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা, কর্মস্থলে দুর্ঘটনায় মৃত নৌশ্রমিকদের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া, বেতন-ভাতা বাড়ানোসহ ১১ দফা দাবিতে কর্মবিরতিতে গিয়েছিলেন নৌযান কর্মচারীরা।

এর পর ১৬ এপ্রিল শ্রমিক, মালিক ও সরকার পক্ষের মধ্যে ত্রিপাক্ষিক বৈঠকে সিদ্ধান্ত হয় ৪৫ কার্যদিবসের মধ্যে তাদের দাবি পূরণ করা হবে। এরই ধারাবাহিকতায় ৪৫ দিনের মেয়াদ শেষ হলে গত ১৫ জুলাই ডাকা ত্রিপাক্ষিক সভার আয়োজন করা হয়। তবে ওই সভায় মালিক সমিতির নেতারা উপস্থিত হয়নি।

পরে গত ২০ জুলাই (শনিবার) নৌযান শ্রমিক ফেডারেশনের নেতারা সিদ্ধান্ত নেয় দাবি না আদায় হওয়া পর্যন্ত ২৩ জুলাই মধ্যরাত থেকে সব প্রকার নৌযান শ্রমিকরা লাগাতার কর্মবিরতি পালন করবেন। ঘোষণা অনুযায়ী ২৩ জুলাই দিবাগত রাত ১২ টা ১ মিনিট থেকে কর্মবিরতিতে রয়েছেন নৌযান শ্রমিকরা। তবে চাঁদপুরে কর্মবিরতি শুরু হয়েছে বুধবার সকাল থেকে।

চাঁদপুর জেলা নৌযান শ্রমিক লীগ সভাপতি বিপ্লব সরকার জানান, মঙ্গলবার দিনগত রাত ১১টা থেকে রাত ১২টার পর পর্যন্ত সিডিউল অনুযায়ী সব লঞ্চই ঢাকার উদ্দেশ্যে চাঁদপুরঘাট ত্যাগ করেছেন। নৌযান শ্রমিক ফেডারেশনসহ ত্রিপাক্ষিক চূড়ান্ত সিদ্ধান্ত আসার আগ পর্যন্ত লঞ্চ চলাচল বন্ধ থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন