ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

সারা বাংলার খবর

রাবি ভর্তি পরীক্ষায় শুরু ২০ অক্টোবর থাকছে না দ্বিতীয়বার সুযোগ

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৯, ১:৫৪ পিএম

রাজশাহী বিশ^বিদ্যালয় ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে না। ভর্তি পরীক্ষা আগামী ২০ অক্টোবর শুরু হয়ে ২২ অক্টোবর পর্যন্ত চলবে। বুধবার সকালে বিশ^বিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ তথ্য নিশ্চিত করেছেন রাবি ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. লায়লা আরজুমান বানু।
তিনি জানান, পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর শেষ হবে।
এর আগে ভর্তি পরীক্ষা উপ কমিটি মাত্র তিনটি ইউনিটে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেন। সেই সিদ্ধান্ত এই সভায় বহাল রাখা হয়। সেখানে এ ইউনিটে অধীনে মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ ও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এর পরীক্ষা হবে। এই ইউনিটে থাকবে বিভাগ চেঞ্জ এর সুবিধ। বি ইউনিটে ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং সি ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূ-বিজ্ঞান, কৃষি অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অন্যদিকে ১জন স্টুডেন্ট শুধু একটি ইউনিট এ পরীক্ষা দিতে পারবে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। পরবর্তীতে উত্তীর্ণরা ১৯৮০ টাকা দিয়ে চূড়ান্তরা আবেদন করতে পারবে।
পরীক্ষা পদ্ধতি : লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতেই পরীক্ষা নেওয়া হবে। ৬০ মার্কে এমসিকিউ এবং লিখিত ৪০ নম্বর। লিখিত সংক্ষিপ্ত ২০টি প্রশ্নে ৪০ নম্বর। এমসিকিউ প্রশ্ন ৬০টি যার সময় ৫০ মিনিট। লিখিত প্রশ্নের জন্য সময় ৪০ মিনিট। প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা ৪৫ ও ১২টা থেকে ১টা ৪৫ মিনিট পর্যন্ত দুই শিফটে এ পরীক্ষা চলবে।
আবেদনের যোগ্যতা : মানবিক বিভাগে এসএসসি সমমান ও এইচএসসি সমমান পরীক্ষায় নূন্যতম ৩ পয়েন্ট করে মোট ৭.০০। বাণিজ্য বিভাগে সাড়ে তিন করে মোট ৭.৫। বিজ্ঞান ইউনিটে সাড়ে ৩ করে মোট ৮ পয়েন্ট লাগবে। এছাড়াও ইউনিট প্রতি ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন