বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে মুসলিমদের গণপিটুনির ঘটনায় কঠোর শাস্তি দাবি করলেন ৪৯ বুদ্ধিজীবী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৯, ৪:২৬ পিএম

সম্প্রতি ভারতে অসহিষ্ণুতা বেড়ে গেছে অনেকটাই। এই মর্মে উদ্বেগ প্রকাশ করে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিশিষ্টজনেরা চিঠি দিয়েছেন। ওই চিঠিতে দলিত ও মুসলিমদের গণপিটুনির ঘটনায় কঠোর শাস্তি দাবি করেছেন ৪৯ জন বুদ্ধিজীবী। এ ধরনের ঘটনায় জামিন ছাড়াই যাবজ্জীবন সাজার দাবি জানিয়েছেন তারা।
জানা গেছে, চিঠিতে 'জয় শ্রী রাম' প্রসঙ্গও উঠে এসেছে। সেখানে বলা হয়েছে, দুঃখজনকভাবে বর্তমানে উস্কানিমূলক যুদ্ধের স্লোগানে পরিণত হয়েছে 'জয় শ্রী রাম'। এর ফলে আইনশৃঙ্খলা বিঘিœত হচ্ছে। এই নাম করেই বহু গণপিটুনির ঘটনা ঘটছে।
চিঠিতে প্রধানমন্ত্রীর কাছে বুদ্ধিজীবীদের প্রশ্ন, ২০০৯-এর ১ জানুয়ারি থেকে ২০১৮ সালের ২৯ অক্টোবর পর্যন্ত ধর্মজনিত ২৫৪টি হেটক্রাইমের অভিযোগ উঠেছে। ২০১৬ সালে দলিতদের শোষণের ৮৪০টি ঘটনা ঘটেছে। প্রিয় প্রধানমন্ত্রী, এই সব ঘটনার অভিযুক্তদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে?
ওই চিঠিটিতে স্বাক্ষর করেছেন, আদুর গোপালকৃষ্ণণ, মণিরত্নম অপর্ণা সেন, সৌমিত্র চট্টোপাধ্যায়, কৌশিক সেন, অনুরাগ কাশ্যপ, বিনায়ক সেন, কঙ্কনা সেনশর্মা, রেবতী, শ্যাম বেনেগাল, শুভা মুদগল, রূপম ইসলাম, অনুপম রায়, অঞ্জন দত্ত, গৌতম ঘোষ, পরমব্রত ও ঋদ্ধি সেনের মতো বিশিষ্টজনের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Alfaz Uddin ২৪ জুলাই, ২০১৯, ৪:৪৪ পিএম says : 0
Thanks for judgment everybody.
Total Reply(0)
Ashraf ২৫ জুলাই, ২০১৯, ১:২০ পিএম says : 0
Right jujment
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন