শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কৃষি জমির উপর কোন শিল্পকারখানা স্থাপন করা যাবে নাঃ শিল্প প্রতিমন্ত্রী

গাজীপুরজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৯, ৭:২০ পিএম

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, কৃষি জমির উপর কোন শিল্পকারখানা স্থাপন করা যাবে না। জনবসতিপূর্ণ ও আবাসিক এলাকায়ও কোন শিল্প কারখানা স্থাপন করা যাবে না। এসব এলাকায় যেসকল কারখানা স্থাপিত হয়েছে সেগুলোকে সরিয়ে নিতে সময় বেঁধে দেয়া হবে। তারপরও কারখানা না সরালে মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।


বৃহস্পতিবার দুপুরে গাজীপুর সিটি করপোরেশনের বাহাদুরপুর এলাকায় অবস্থিত ম্যাকডোনাল্ড স্টিল পাইপ স্ট্রাকচার ফেব্রিকেশন ফ্যাক্টরীর উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি ওইসব কথা বলেন। এতে স্বাগত বক্তব্য রাখেন ম্যাকডোনাল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো: সারোয়ার কামাল, গ্রুপ সিইও সৈয়দ ফিরোজ আহমেদ, কারখানার সিইও সৈয়দ আহমদ।

তিনি আরো বলেন, দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরি করা হয়েছে। এসব অঞ্চলে পরিবেশ বান্ধব এবং আধুনিক প্রযুক্তি নির্ভর কারখানা স্থাপন করা হবে। যেসব কারখানা দেশে বিক্ষিপ্তভাবে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে সেগুলোকে এসব অর্থনৈতিক অঞ্চলে নিয়ে আসা হবে। বর্তমান সরকারের নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি দ্রুত বিকশিত হচ্ছে। বিনিয়োগের নতুন নতুন দ্বার উন্মোচিত হচ্ছে। দেশীয় উৎপাদিত কোন পন্য যাতে মার না খায় সে বিবেচনায় ওইসব পণ্যের আমদানি নিরুৎসাহিত করা হচ্ছে। তাই কিছু পণ্যের ন্যায় স্টিলের পণ্য আমদানীতেও শুল্ক ধার্য্য করা হয়েছে।

স্বাগত বক্তব্যে সারোয়ার কামাল বলেন, ১৯৯৮ সালে এ কারখানার যাত্রা শুরু হয়। স্টিল স্ট্রাকচার তৈরিতে এ কারখানা ইতিমধ্যে দেশে-বিদেশে সুনাম অর্জন করেছে। তাদের তৈরি স্টিল স্ট্রাকচার নেপালে রপ্তানী করেছে। তারা যশোরে শেখ হাসিনা আইটি পার্ক প্রজেক্টের ডরমেটরী ভবন, বাংলাদেশ রেলওয়ে শ্লিপার প্রজেক্ট, সিলেট আইটি পার্ক প্রজেক্ট, খুলনা শিপইয়ার্ড প্রজেক্ট, চট্টগ্রামের ঈশা খাঁ নেভি হ্যাঙ্গার প্রজেক্ট, পদ্মা ব্রীজের টোল প্লাজা, পার্বতীপুর-কাঞ্চন-পঞ্চগড় রেলওয়ে ব্রীজ নির্মানসহ ৮০০টির মত প্রকল্প সম্পন্ন করেছেন। এছাড়া মেট্রোরেল (ল্যান্ডিং স্টেশন) প্রকল্পের প্রয়োজনীয় স্টিল পাইপ/ স্ট্রাকচার সরবাহের কাজও পেয়েছে ম্যাকডোনাল্ড কারখানা।

প্রতি মন্ত্রী ম্যাকডোনাল্ড স্টিল পাইপ স্ট্রাকচার ফেব্রিকেশন ফ্যাক্টরী উদ্বোধনের পর এর কার্যক্রম পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন