ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

খেলাধুলা

হাথুরুযুগেই ফিরছে বিসিবি!

মাশরাফিদের নতুন কোচ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

চুক্তি ছিল আগামী বছরের অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। ইংল্যান্ড বিশ্বকাপ চলাকালে যদিও স্টিভ রোডসকে দায়িত্বে না রাখা নিয়ে গুঞ্জন উঠেছিল বেশ, তবে বিসিবির সবুজ সঙ্কেত পেয়েই দলের সঙ্গে বাংলাদেশে ফিরেছিলেন এই ইংলিশ কোচ। কিন্তু ফেরার পর আচমকাই জানানো হয়, পারস্পরিক সমঝোতায় শেষ হয়ে গেছে রোডসের দায়িত্ব। সেই থেকে চলছে একের পর এক বিষ্ফোরক মন্তব্য। একই সঙ্গে খোঁজা হচ্ছে মাশরাফি-সাকিবদের নতুন কোচও। শেষটা বিশ্বকাপে দল প্রশংসিত হলে কোচের সঙ্গে কেন পারস্পরিক সমঝোতায় যেতে হলো, সেই প্রশ্নের উত্তর দিতে হয়েছে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে। সব প্রশ্নের উত্তরের আগেই কি তবে ‘নতুন’ কোচ পেতে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেট? নতুন বললে একটু ভুলই হয়, পুরনো এক কোচকেই নতুন রূপে দায়িত্ব দিতে যাচ্ছে বিসিবি।

স্টিভ রোডসের বিদায়ের পর থেকে বাংলাদেশের পরবর্তী কোচ নিয়ে গুঞ্জন চলছে অনেক। সেই গুঞ্জনে মিশেছে সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহের নামও। ২০১৭ সালে বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরের মাঝপথে পদত্যাগপত্র পাঠিয়ে দেন সেই সময়ের কোচ। পরে তিনি দায়িত্ব নেন শ্রীলঙ্কার। তবে তার শ্রীলঙ্কায় সময় সুখকর হয়নি খুব একটা। আজ থেকে শুরু হওয়া বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজের পর তাকে বরখাস্ত করা হবে বলে খবর এসেছে লঙ্কান সংবাদমাধ্যমে। বাংলাদেশের কোচের দায়িত্বে হাথুরুসিংহের ফেরার গুঞ্জন ততে বেড়েছে আরও।

বিশ্বকাপের আগে কার্ডিফে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচের সময় সেই শহরে ছিল শ্রীলঙ্কা দলও। তখন হাথুরুসিংহের সঙ্গে বিসিবি কর্তাদের অনানুষ্ঠানিক আলোচনা হয়েছে, এটা বিসিবির নানা সূত্র থেকে নিশ্চিত হওয়া গেছে। এমনকি পরে ব্রিস্টলে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের বৃষ্টিতে ভেসে যাওয়া ম্যাচের সময়ও সাবেক কোচের সঙ্গে কথা হয়েছে বিসিবির কয়েকজনের।

দু’দিন আগে আইসিসি সভা থেকে ফিরে গতপরশুই বিসিবি সভাপতি মুখোমুখি হয়েছিলেন সংবাদমাধ্যমের। সেখানেই কথা বললেন হাথুরুসিংহের ফেরার গুঞ্জন নিয়ে। তবে সরাসরি কোচের সঙ্গে কোন কথা হয়নি জানিয়ে পাপন বলেন, বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের পর বাংলাদেশের সাবেক এই কোচ যদি দায়িত্বে ফেরার আগ্রহ দেখান, তাকেও বিবেচনা করবে বিসিবি।

কোচ তালিকা সংক্ষিপ্ত করতে আগামীকাল বোর্ড সভায় নেওয়া হতে পারে সিদ্ধান্ত। তার আগে বোর্ড প্রধান নিজের বেক্সিমকো কার্যালয়ে জানালেন কোন প্রক্রিয়ার এবার এগুচ্ছেন তারা, ‘২৭ তারিখেও আমরা তেমন কোন আপডেট দিতে পারব কিনা জানি না। কিন্তু আমাদের প্রক্রিয়া চলছে। কেবল হোড কোচ না পেস বোলিং কোচও আমরা দেখছি, ফিজিও দেখছি।। আমরা এবার একটু ঠান্ডা মাথায়, বুঝেশুনে নিতে চাচ্ছি। খালি নাম দেখে না। অতীত অভিজ্ঞতা দেখেও না, বুঝেশোনে নিতে চাচ্ছি।’

এবার কোচ নিয়োগে দুটি বিষয়ের উপর অগ্রাধিকার দেওয়ার কথা জানান নাজমুল। প্রথমত, নতুন কোচের কোন জাতীয় দলের কোচ হিসেবে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। দ্বিতীয়ত, উপমহাদেশের কোন দলে কোচিং করালে তিনি পাবেন অগ্রাধিকার।

এই দুই চাহিদায় খাপে খাপে মিলে যায় হাথুরুসিংহের নাম। বাতাসে ঘুরে বেড়ানো এই নাম কি বিসিবির বিবেচনাতেও? ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা সফরের মাঝপথে পদত্যাগ করা হাথুরুসিংহের ফিরে আসার সম্ভাবনা একদমই উড়িয়ে দেননি নাজমুল, ‘হাথুরুসিংহের সঙ্গে....(কিছুটা থেমে)। এখন তো শ্রীলঙ্কা সিরিজ শুরু হচ্ছে, এখন তো কথা বলা নিষিদ্ধ। এখন তো কথা বলাই যাবে না। এই সিরিজের পরে যদি বিরতি থাকে এবং ও আসার ইচ্ছে প্রকাশ করে তাহলে সেও একজন প্রার্থী হবে।’

বাংলাদেশের দায়িত্ব ছেড়ে শ্রীলঙ্কার কোচ হয়েও বিতর্ক পিছু ছাড়েনি হাথুরুসিংহের। এবার বিশ্বকাপে লঙ্কানদের ব্যর্থতার পর তাকে ছেঁটে ফেলা নিয়ে সেদেশে চলছে আলোচনা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
Shahin Hossain ২৬ জুলাই, ২০১৯, ৪:১১ এএম says : 0
Mone hoy Bangladesh cricket ar potoner jug suru halo
Total Reply(0)
Hedayet Ullah Sumon ২৬ জুলাই, ২০১৯, ৪:১১ এএম says : 0
যে হাতুরা বাংলাদেশ দল ছেড়ে চলে গেছে তাকে আমরা মানিনা
Total Reply(0)
Shamaun Iqbal Shamun ২৬ জুলাই, ২০১৯, ৪:১১ এএম says : 0
বুজছি, হাতুড়ির হাত থেকে বাঙালির মুক্তি নাই!
Total Reply(0)
Firoz Alam ২৬ জুলাই, ২০১৯, ৪:১২ এএম says : 0
আমি বুঝিনা দুনিয়ায় অনেক ভালো ভালো কোচ থাকতে বিসিবি হাতুরুর পেছনে কেন ঘুর ঘুর করছে, যে ইতঃপূর্বে বিসিবির সাথে প্রতারনা করে শ্রীলঙ্কার কোচ হয়েছিল।
Total Reply(0)
Sohel Abir ২৬ জুলাই, ২০১৯, ৪:১২ এএম says : 0
এই গাধা যদি আবারও বাংলাদেশ দলে কোচ হয়ে আসে,এটা সত্যি আমার মতো ৭০% মানুষ বাংলাদেশের খেলা দেখবে না,কারণ যে চলে যায় পরে আবার ফিরে আসলেও আগের মতো থাকে না
Total Reply(0)
Billal Hossain ২৬ জুলাই, ২০১৯, ৪:১২ এএম says : 0
হাতুরু সিংহ ছাড়া কি ক্রিকেট বিশ্বে অার কোন সফল কোচ নাই????
Total Reply(0)
Rehan Ahmed ২৬ জুলাই, ২০১৯, ৪:১৩ এএম says : 0
সে একটা বেহায়া যদি আবার বাংলাদেশের ক্রিকেট দলের কোচিংয়ের দায়িত্ব নেয় আর যারা ওকে বাংলাদেশের হয়ে আবার কোচিং এর জন্য বিবেচনা করবে ওরা অর থেইকা আরো বড় বেহায়া।
Total Reply(0)
Aminur Rahman ২৬ জুলাই, ২০১৯, ৪:১৪ এএম says : 0
In my eye and as a observer I proposed the name of Steve wahah (Australian) as a trainer of tigers. If he refused please go for Saurav Ganguli for six month period.
Total Reply(0)
Khaled Saifullah ২৬ জুলাই, ২০১৯, ৪:১৪ এএম says : 0
ছোটখাট বিষয়ে এককথায় কোচকে বিদায় করে দেয়া ভাল কোন লক্ষণ নয়। তার সাথে আলোচনা/ সতর্ক করা যেত। আর ইংল্যান্ডে দলের সাথে বোর্ড মনোনীত ম্যানেজার ছিল। কানকথা লাগানো ছাড়া তার কি কোন ভূমিকা ছিল না? যা হোক বাংলাদেশের সাবেক শ্রীলঙ্কান কোচকে পুনরায় নিয়োগ দেয়া হলে তা দলের জন্য সুফল বয়ে আনবে না। তাঁর মাত্রাতিরিক্ত কর্তিতের ফলে মাশরাফি কে টি_২০ থেকে বিদায় নিতে হয়েছে, সাকিব, বোর্ড সভাপতির সাথে তার বিদায় বেলার কথাগুলো মনে রাখতে হবে।
Total Reply(0)
Saiful ২৬ জুলাই, ২০১৯, ৮:০৮ এএম says : 0
My Choice of coaching Staff 1)head coach - Garry Kirsten / Simon Katich / Andy Flower / Michael Bevan / jimei Siddons / Tom Moody / Jacque Kallis 2)Fast Bowling Coach - AAkib Javed / Neil johnson (ZIM) / Heath Streak / Allan Donald / Jaheer Khan 3)Spin Bowling Coach - Daniel Vettori / Mushtak Ahmed / Saqlain Mushtaq / Craig Howard 4)Batting Coach - Neil Mckenji / Adam Gilcrist / Harshell Gibbs / Birendhar Shewag
Total Reply(0)
Md.Ahasan Habib ২৬ জুলাই, ২০১৯, ৯:১২ এএম says : 0
BCB টিমটার .... মারতে চাচ্ছে।হাথুরাসিংহ এবার আসলে অনেক প্লেয়ারের ক্যারিয়ার শেষ হয়ে যাবে।।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন