শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জামার ভেতর এসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

 

তীব্র গরমের হাত থেকে বাঁচতে এবার পরতে পারবেন সনি’র তৈরি ওয়্যারেবল এসি। রিকন পকেট নামের ডিভাইসটি ঠাÐা ও গরম বাতাস ছাড়ে। ছোট্ট এই এসির ওজন স্মার্টফোনের চেয়েও কম।

বিশেষ ধরনের টিশার্ট পরলেই কেবল এসিটি ব্যবহার করা যাবে। এই টিশার্টের পেছনের দিকে ঘাড়ের কাছে চারকোণা ছিদ্র যুক্ত একটি পকেট আছে। সেই পকেটে এসিটি বসানো যাবে। এর উপর বাইরের কাপড় পরতে হবে। এসির তাপমাত্রা বাড়ানো কমানো যাবে স্মার্টফোনের মাধ্যমে।

এছাড়া, স্বয়ংক্রিয়ভাবে সঠিক তাপমাত্রা সেট করার প্রযুক্তিও আছে এতে। দুই ঘণ্টা চার্জ দিলে ৯০ মিনিটের ব্যাকআপ পাওয়া যাবে। এতে পেলটিয়ের নামের একটি উপাদান ব্যবহার করা হয়েছে। এই উপাদান গাড়ির এসির জন্যও ব্যবহার করা হয়। এই ডিভাইসের দাম ধরা হয়েছে ১৩০ ডলার (১০ হাজার ৯২০ টাকা)। তবে, আপাতত এই এসি শুধু জাপানেই পাওয়া যাবে।

ডিভাইসটি উৎপাদন করতে ক্রাউডফান্ডিং প্রজেক্ট চালু করেছে সনি। ইতোমধ্যে ডিভাইসটির জন্য দুই দিনে দুই লাখ ডলারের ফান্ড জমা হয়েছে। তবে, অনেক ক্রাউডফান্ডিং প্রজেক্টই আলোর মুখ দেখে না। তাই এসিটি আদৌ বাজারে আসবে কিনা তা এখনই বলা যাচ্ছে না। ক্রাউডফান্ডিংয়ের মাধ্যমে নির্ধারিত পরিমাণ অর্থ না পাওয়া গেলে প্রকল্পটির আওতায় আর কোনো এসি তৈরি করবে না সনি। তবে, আশার কথা হলো, চীনের সোশ্যাল মিডিয়ায় ওয়্যারেবল এসির একটি ভিডিও ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। সূত্র : লাইভমিন্ট।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন