মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

আব্বাসের প্রত্যাখ্যান

ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, উভয়পক্ষের খারাপ সম্পর্কের কারণে ইসরাইলের সঙ্গে সব চুক্তি বাস্তবায়ন বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার তিনি এ সিদ্ধান্ত নেন বলে তুর্কিভিত্তিক গণমাধ্যম জানিয়েছে। রামাল্লায় ফিলিস্তিনি সংগ্রাম সংস্থার (পিএলও) সঙ্গে আলোচনার পর তিনি এ ঘোষণা দেন। এ সময় তিনি বলেন, আমরা ইসরাইলের পক্ষে স্বাক্ষরিত চুক্তির বাস্তবায়ন বন্ধ করার সিদ্ধান্ত ঘোষণা করছি। আব্বাস আরও বলেন, এ সিদ্ধান্ত বাস্তবায়নে সব ধরনের ব্যবস্থা নেয়া হবে। ডেইলি সাবাহ।


ছাঁটাই করবে নিশান

ইনকিলাব ডেস্ক : বিশ্বজুড়ে ১২ হাজার ৫শ কর্মীকে ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান নিশান। আগামী তিন বছরে ধাপে ধাপে এ ছাঁটাইয়ের কাজ চলবে। বছরের প্রথম তিন মাসে লভ্যাংশ না আসায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে কোন কোন জায়গায় এ ছাঁটাই চালানো হবে তা সুনির্দিষ্ট করে জানায়নি নিশান কর্তৃপক্ষ। বিশ্বজুড়ে নিশানের ১ লাখ ৩৯ হাজার কর্মী নিয়োজিত রয়েছে। ২০১৯ সালের প্রথম তিন মাসে কোম্পানিটির নীট আয়ের পরিমাণ ৯৪.৫ শতাংশ কম হয়েছে। বলা যায়, ওই সময়ের মধ্যে লাভের দেখা পায়নি নিশান। রয়টার্স।


বিবাহ বিচ্ছেদ

ইনকিলাব ডেস্ক : সউদী আরবে গড়ে প্রতি ঘণ্টায় ছয়টি করে দিনে প্রায় ১৪৪টি বিবাহ বিচ্ছেদ হচ্ছে দেশটিতে। সউদী গ্যাজেটের ওই প্রতিবেদনে পরিসংখ্যান দিয়ে বলা হয়েছে, গত একমাসে সউদীতে ৪ হাজার ৫১৩টি ডিভোর্স হয়েছে। যেখানে গতমাসে ১৪ হাজার ১৮টি বিয়ে হয়। সুতরাং বিয়ে ও ডিভোর্সের অনুপাত দাঁড়ায় ৩ অনুপাত ১। দেশটির মন্ত্রণালয় সূত্রে জানা যায়, মক্কায় ৩ হাজার ৩১৯টি বিয়ের বিপরীতে ১ হাজার ৫১১টি ডিভোর্সের ঘটনা ঘটেছে। আর মদিনায় ১ হাজার ২১টি বিয়ের বিপরীতে ৩২২টি ডিভোর্স, আল কাসিমে ৭১৯টি বিয়ের বিপরীতে ২৫৭টি ডিভোর্স, তাবুকে ৩৫৫টি বিয়ের বিপরীতে ১৬৩টি ডিভোর্সের ঘটনা ঘটেছে। সউদী গ্যাজেট।


সর্বনিম্ন মৃত্যুর হার

ইনকিলাব ডেস্ক : ইউরোপীয়ান ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে স্পেনে মৃত্যুর হার সবচেয়ে কম। গত ১৬ জুলাই ইউরোপিয়ান পরিসংখ্যান অফিস (ইউরোস্ট্যাট) কর্তৃক এ তথ্য প্রকাশিত হয়। ২০১৬ সালের পরিসংখ্যান নিয়ে প্রকাশিত ইউরোস্ট্যাট এর তথ্য অনুসারে স্পেনে গড়ে প্রতি ১ লাখ মানুষের মধ্যে ৮শ ২৯ জনের মৃত্যু হয়। এর পর মৃত্যুর হার কম রয়েছে যথাক্রমে ফ্রান্স (৮শ ৩৮ জন), ইতালি (৮শ ৪৩) ও মাল্টায় (৮শ ৮২)। অপরদিকে ইউরোপে সর্বোচ্চ মৃত্যুর হার বুলগেরিয়ায়। দেশটিতে গড়ে প্রতি ১ লাখ মানুষের মধ্যে ১হাজার ৬ শ জন মৃত্যু বরণ করেন। এল পাইস।

গরুই একমাত্র প্রাণী

ইনকিলাব ডেস্ক : ফের গরু অক্সিজেন ত্যাগ করে বলে দাবি জানিয়েছেন ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক মন্ত্রী। স¤প্রতি গরুর শ্বাস-প্রঃশ্বাস নিয়ে বিতর্কিত মন্তব্য করে হাসি-ঠাট্টা ও সমালোচনার শিকার হয়েছেন ভারতের উত্তরাখÐের প্রধানমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত। তিনি দাবি করেছেন, গরুই পৃথিবীর একমাত্র প্রাণী যেটি নিঃশ্বাস গ্রহণে অক্সিজেন নেয় ও নিঃশ্বাস ত্যাগের সময় অক্সিজেন ছাড়ে। দ্য টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন