শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প, ৮ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৯, ১০:৪৬ এএম

ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্পে অন্তত আটজনের মৃত্যু ও ৬০ জন আহত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলীয় একটি দ্বীপে শনিবার সকালে ভূমিকম্প দুটি আঘাত হানে। স্থানীয় কর্মকর্তারা বলছেন, যখন প্রথম ভূমিকম্পটি হয় তখন বেশিরভাগ মানুষ ঘুম থেকেই ওঠেনি।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে, স্থানীয় সময় শনিবার সকাল ৭টা ৩৭ মিনিটে দেশটির বাতানেস প্রদেশের ইতবায়াতে আঘাত হানা দ্বিতীয় ভূমিকম্পটিকে প্রাথমিকভাবে ৬.৪ মাত্রার বলা হলেও পরে তা কমিয়ে ৫.৯ বলে জানানো হয়।

ভূমিকম্পের কবলে পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ভূমিকম্পে বাড়িঘর ভেঙে যাওয়াসহ বিভিন্ন ভবন ভয়াবহভাবে প্রকম্পিত হয়। ফিলিপাইন সরকারের ভূমিকম্প বিষয়ক দফতর জানিয়েছে, প্রত্যাশিত আফটার শক হলেও সুনামি শঙ্কা নেই।

এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে, প্রদেশের ইতবায়াত নামক শহরে প্রথম ভূমিকম্পটি আঘাত হানে স্থানীয় সময় সকাল ৪টা ১৬ মিনিটে। শক্তিশালী এ ভূমিকম্পে প্রকম্পিত হয় গোটা শহর। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫.৪।

শহরের মেয়র রাল ডি সাগোন এএফপিকে বলেন, ভূমিকম্পে আটজনের মৃত্যু এবং আনুমানিক ৬০ জন আহত হয়েছেন। তবে আহতদের অবস্থা সম্পর্কে তাৎক্ষণিক কিছু জানা যায়নি। পুলিশের এক কর্মকর্তা বলেন, প্রথম ভূমিকম্পটি যখন আঘাত হানে তখন মানুষজন ঘুমাচ্ছিলেন।

স্থানীয় এক পুলিশ কর্মকর্তা বলেন, ‌‘আমরা দেখলাম বাড়িগুলো নড়ছে। বাড়ির কিছু দেয়াল ধসে পড়ে সেগুলো মানুষের ওপর পড়ছে। কিছু মানুষ মারা গেছে কারণ কারণ তারা গভীর তখন ঘুমে আচ্ছন্ন ছিলেন। আর সময়টা ছিল ভোরবেলা।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন