বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

গণতন্ত্রের জন্য প্রয়োজন আদর্শভিত্তিক জনকল্যাণমুখী রাজনীতি

বরিশালে সুজন-এর গোল টেবিল বৈঠকে বক্তারা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৯, ৪:২৩ পিএম

বাংলাদেশের রাজনৈতিক সংস্কার ও নাগরিক ভাবনা শীর্ষক এক গোলটেবিল বৈঠকে বক্তারা বলেছেন, “রাজনৈতিক প্রক্রিয়ার মধ্য দিয়েই দেশে প্রতিষ্ঠিত হতে পারে গণতন্ত্র, উন্নয়ন ও সুশাসন। এজন্য প্রয়োজন সুস্থ ধারার আদর্শভিত্তিক জনকল্যাণমুখী রাজনীতি। একসময় দেশে সুস্থধারার রাজনৈতিক চর্চা হলেও এখন তা অপরাজনীতি ও দুর্বৃত্তায়নের শিকার। দেশের সমৃদ্ধির প্রয়োজনে আদর্শভিত্তিক রাজনীতি চর্চার কোন বিকল্প নেই”। সুশাসনের জন্য নাগরিক সুজন বরিশাল মহানগর শাখা আয়োজিত এ গোলটেবিল বৈঠকে সমাজের বিভিন্ন¯তরের মানুষ অংশ নেন।

নগরীর একটি রেস্তোরা মিলনায়তনে আহুত এ গোল টেবিল বৈঠকে বক্তারা বলেন, অসাম্প্রদায়িক ও ন্যায়বিচার ভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যেই বাংলাদেশের সৃষ্টি। কিন্তু সংবিধানের সে অসাম্প্রদায়িক চরিত্র আমরা ধরে রাখতে পারেনি। ধর্মভিত্তিক রাজনীতি যেমন আইনি ভিত্তি পেয়েছে, তেমনি স্বাধীনতার বিরোধীতরাও রাজনীতিতে পুনর্বাসিত হয়েছে। বক্তারা রাজনীতিতে ধর্মের ব্যবহার এবং ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধের দাবী জানিয়ে বলেন, সংবিধানের অসাম্প্রদায়িক তথা ধর্মনিরপেক্ষ চরিত্র ফিরিয়ে আনতে হবে।
সুজন বরিশাল মহানগর সভাপতি প্রিন্সিপাল গাজী জাহিদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে বক্তারা দেশের নির্বাচন ব্যবস্থা ত্র“টিমুক্ত ও পরিশুদ্ধ করারও তাগিদ দেন। নির্বাচন ব্যবস্থার ওপর জনগণের আস্থা ফিরিয়ে আনতে নির্বাচনী আইন সংস্কার এখন সময়ের দাবী বলেও জানান বক্তাগন।

জাতীয় সংসদকে কার্যকর করার জন্য বিরোধী দলকে সাজানো বা নিয়ন্ত্রিত বিরোধী দলের ভূমিকায় না থেকে প্রকৃত বিরোধী দলের ভূমিকা পালন করার ওপরও গুরুত্বারোপ করেন বক্তাগন। তাদের মতে, কার্যকর বিরোধী দল ছাড়া গণতন্ত্র কখনো মজবুত হয়না। ছায়া মন্ত্রীসভা গঠনের মধ্য দিয়েও বিরোধী দল সরকারি দলের কর্মকান্ডের ওপর নজরদারী করতে পারে। বৈঠকে বক্তারা গুম, অপহরন ও বিচারবহির্ভূত হত্যার মাধ্যমে মানবধিকার লংঘনের সংস্কৃতি বন্ধ করতে প্রধান রাজনৈতিক দলগুলোর নীতিনির্ধারকদের একমত হবারও তাগিদ দেন। তরুন সমাজকে দেশের সম্পদ অভিহিত করে বক্তারা তাদের জন্য মানসম্মত শিক্ষা, স্বাস্থ্যসেবা, নিরাপত্তা ও কর্মসংস্থানের নিশ্চয়তা বিধান করতে রাজনীতিবীদদের প্রতি আহ্বান জানান। বৈঠকে দেশে এখন ছাত্র রাজনীতির নামে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নৈরাজ্য চলছে বলে অভিযোগ করে অবিলম্বে তা বন্ধ হওয়া প্রয়োজন বলেও মত প্রকাশ করা হয়। তরুন সমাজ বিপদগামী হলে তা দেশের জন্য কখনই সুখকর হবেনা বলে স্মরন করিয়ে দেন বক্তাগন।

সুজনের এ গোল টেবিল বৈঠকে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা মানবধিকার জোটের সভাপতি ডা. সৈয়দ হাবিবুর রহমান, বরিশাল বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান সুপ্রভাত হালদার, সিনিয়র সাংবাদিক এসএম ইকবাল, জেলা জাসদের সাধারন সম্পাদক অ্যাডভোকেট আব্দুল হাই মাহবুব, গণফোরামের সভাপতি অ্যাডভোকেট হিরণ কুমার দাস মিঠু, মহিলা আাইনজীবী সংস্থার বিভাগীয় সমম্বায়ক অ্যাডভোকেট মুনিরা বেগম, মুক্তিযোদ্ধা এনায়েত হোসেন চৌধুরী ও উন্নয়ন সংগঠক রনজিৎ দত্ত। স্বাগত বক্তব্য রাখেন সুজনের কেন্দ্রীয় সমম্বয়কারী দিলীপ কুমার সরকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন