ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

দুদিন না খেয়ে ধানক্ষেতে লুকিয়ে থাকা ২৪ রোহিঙ্গা উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৯, ১১:০৩ এএম

দুদিন ধরে না খেয়ে ধানক্ষেতে লুকিয়ে ছিল ২৪ রোহিঙ্গা। তবে শেষ রক্ষা হয়নি তাদের। ধরা পড়ে গেল স্থানীয় প্রশাসনের কাছে।

গতকাল শনিবার থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় শঙ্খলাপ্রদেশের বাং ক্লাম জেলার একটি ধানক্ষেতে লুকিয়ে থাকা ২৪ রোহিঙ্গার সন্ধান পায় দেশটির কর্তৃপক্ষ। খবর ব্যাংকক পোস্টের।

এসব রোহিঙ্গার মধ্যে ১৬ জন পুরুষ, সাত নারী ও সাত বছর বয়সী এক মেয়েশিশু রয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম ব্যাংকক পোস্ট।

শঙ্খলার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জানিয়েছে, মিয়ানমারের রাখাইন থেকে আসা এসব রোহিঙ্গা থাইল্যান্ডের অবৈধ অভিবাসী। বৃহস্পতিবার (২৫ জুলাই) রাত থেকে মালয়েশিয়াগামী যানবাহনের অপেক্ষায় ওই ধানক্ষেতে লুকিয়ে ছিল তারা। পাচারকারী দালালদের খপ্পরে পড়েছিল তারা। তাদের কারও কাছ থেকে পাসপোর্ট বা অন্য কোনো নথিপত্র পাওয়া যায়নি। তবে পাঁচটি মোবাইল ফোন ও একটি সিম কার্ড উদ্ধার করা হয়েছে, যা দিয়ে তারা দালালদের সঙ্গে যোগাযোগ রক্ষা করত।

তারা আরও জানায়, বৃহস্পতিবার রাতে দালালরা এসব রোহিঙ্গাকে বাং ক্লাম জেলার ওই ধানক্ষেতে লুকিয়ে থাকার পরামর্শ দিয়ে মালয়েশিয়া যাওয়ার যানবাহন আনছেন বলে পালিয়ে যায়। আর তারা এ দুদিন খাবার, পানি আর আশ্রয়হীন পরিবেশে অবস্থান করতে থাকেন।

ব্যাংকক পোস্টে উদ্ধারকারী দলের এক সদস্য জানান, উদ্ধারের সময় এসব রোহিঙ্গা ভয়ে কাঁপছিলেন ও কাঁদছিলেন। তা ছাড়া দুদিন ধরে কিছুই না খেতে পেরে ক্লান্ত ও অসুস্থ হয়ে পড়েছিলেন তারা। উদ্ধারের পরই তাদের বাং ক্লাম পুলিশ স্টেশনে নিয়ে গিয়ে খাবার দেয়া হয়।

থাই কর্মকর্তারা জানান, মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে থাইল্যান্ডের তাকপ্রদেশের মায়ে সোত জেলার সীমান্ত অতিক্রম করে এসব রোহিঙ্গা শঙ্খলায় এসেছেন।

প্রসঙ্গত গত সপ্তাহে শঙ্খলাপ্রদেশের সাদাও জেলার একটি রাবার বাগান থেকে ৫৭ রোহিঙ্গাকে উদ্ধার করে থাই প্রশাসন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন