বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মুসলিম নির্যাতনের প্রতিবাদ করায় সৌমিত্র-অপর্ণার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৯, ৬:৪৮ পিএম

ভারতজুড়ে ‘গো রক্ষার’ নামে মুসলিমদের নির্যাতন বন্ধের দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বরাবর চিঠি দেয়ায় অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় ও অপর্ণা সেনের বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগে মামলা করা হয়েছে।

বিহার আদালতে মামলাটি করেছেন সুধীর কুমার ওঝা নামের একজন আইনজীবী। ভারতজুড়ে ধর্মীয় অসহিষ্ণুতা ও গণপিটুনি বন্ধের দাবিতে এবং ‘জয় শ্রীরাম’ ধ্বনি তুলে সাম্প্রদায়িক উসকানিমূলক বার্তা ছড়ানোর প্রতিবাদে দেশের ৪৯ জন বরেণ্য ব্যক্তিত্ব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বরাবর চিঠি দেন। এরপর তা নিয়ে দেশজুড়ে তোলপাড় শুরু হয়।

চলচ্চিত্রের এই দুই বরেণ্য তারকার পাশাপাশি দেশের ৪৯ জন বিশিষ্ট ব্যক্তির বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগ আনা হয়। এই তালিকায় আরও রয়েছেন- শ্যাম বেনেগাল, অনুরাগ কাশ্যপ, মণিরত্নম।

সুধীর কুমার ওঝার অভিযোগ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উন্নয়নে ব্যাঘাত ঘটানো এবং বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করেছেন এই ৪৯ জন নাগরিক। তিনি এই মামলায় সাক্ষী হিসেবে কঙ্গনা রনৌত, মধুর ভান্ডারকর, বিবেক অগ্নিহোত্রীর নাম উল্লেখ করেছেন। আদালত আগামী ৩ আগস্ট মামলার শুনানির দিন ধার্য করেছেন।

অন্যদিকে অভিনেতা ও নির্মাতা কৌশিক সেন আর অনুরাগ কাশ্যপকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। এ বিষয়ে অভিনেত অপর্ণা সেন বলেছেন, মাত্র ৪৯ জন চিঠি দেয়াতেই এত ভয়। দুটো প্রাণনাশের হুমকি চলে আসছে।

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠিয়ে বিজেপি আর দলটির বিভিন্ন অঙ্গসংগঠনের রোষানলে পড়েছেন দেশের ৪৯ জন বরেণ্য ব্যক্তিত্ব। এর পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সমর্থন করে দেশের ৬১ জন বিশিষ্ট ব্যক্তি তাকে পাল্টা চিঠি দিয়েছেন।

প্রসঙ্গত সম্প্রতি গো রক্ষার নামে ভারতের গণপিটুনির ঘটনা বেড়ে গেছে। এতে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন দেশটির ৪৯ বিশিষ্টজন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
HABIB ২৮ জুলাই, ২০১৯, ৭:২৬ পিএম says : 0
Ekhon Bangladesh ekhan theke ki sikkha nei eta ekhon dekhar bisoye..
Total Reply(0)
Md Monir ২৮ জুলাই, ২০১৯, ৭:৫৫ পিএম says : 0
যারা প্রতিবাদ করেছেন তারা ভাল ব্যক্তিত্বের পরিচয় দিয়েছেন।
Total Reply(0)
Miah Muhammad Adel ২৮ জুলাই, ২০১৯, ৮:০৫ পিএম says : 0
সাবাস সুধীর কুমার। তোমার বুদ্ধির প্রশংসা না করে থাকা যায় না।
Total Reply(0)
M. Mominul islam Lingkon ৩০ জুলাই, ২০১৯, ৮:৩৭ পিএম says : 0
ভারতের এই সামপ্ররদায়িক আচারনে কি তাদের দেশের ভাবমূর্তী নষ্ট হচ্ছে না। আমি মনে করি প্রধানমন্ত্রী নরেদ্র মোদির উচিত, উন্নায়নের নাম করে সাম্প্রদায়িক আচারন না কার।
Total Reply(0)
Giyas uddin ২৩ আগস্ট, ২০১৯, ১০:৫৫ এএম says : 0
Sudir kumar omanus
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন