শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সুয়ারেজের অভাব টের পেল উরুগুয়ে

প্রকাশের সময় : ৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আয়োজনটা লাতিন আমেরিকার বাইরে বলেই কি কোপার এই অভিমান? দক্ষিণ আমেরিকার ফুটবলের সেই শৈল্পিক ধারা, সেই গোল ক্ষুধা, সব কিছুতেই যেন বেশ ঘাটতিতে কেটেছে প্রথম দুইটা দিন। অবশেষে সব ভুলে রোমাঞ্চ নিয়ে হাজির কোপার শতবর্ষী আসর। গতকাল (বাংলাদেশ সময়) কি ছিল না মেক্সিকো-উরুগুয়ে ম্যাচে? লাল কার্ড, বিতর্ক, শেষ সময়ের গোলে ম্যাচের ভাগ্য নির্ধারণ, মাঠের উত্তাপ ছাড়িয়ে গ্যালারিতে বোতল ছোড়া ছুড়ি কি ছিল না তাতে। এমন দিনটি নিজেদের করে নিয়ে শুভসূচনা করেছে মেক্সিকো। আসরের সবচেয়ে সফলতম দলকে শেষ সময়ের রোমাঞ্চে ৩-১ গোলে হারিয়েছে মধ্য আমেরিকার দেশটি।
তবে এতক্ষণে হয়তো এই ম্যাচ নিয়ে এতটা আগ্রহ নাও থাকতে পারে ফুটবল প্রেমীদের মাঝে। এই সংবাদ যখন পড়ছেন ততক্ষণে যে শুরু হয়ে গেছে প্রিয় দল আর্জেন্টিনার কোপা যাত্রা। যাত্রাটা কেমন হল তা হয়তো প্রযুক্তি অপনাকে জানান দিয়েছে। এর আগে চরম ফুটবল রোমান্টিকময় এক ম্যাচ উপহার দিয়েছে অ্যারিজোনার ইউনিভার্সিটি অব ফনিক্স স্টেডিয়াম। এমনিতেই চোটর কারণে দলের আসল তারকা লুইস সুয়ারেজকে হারিয়ে কিছুটা ব্যাকফুটে ছিল উরুগুয়ে। এরপর ম্যাচ শুরুর আগেই একটা অনাকাক্সিক্ষত ধাক্কা খায় উরুগুয়ানরা। আয়াজকদের ভুলে উরুগুয়ের স্থলে চিলির জাতীয় সংগীত বাজানো হয় মাঠে। পরে অবশ্য এক বিবৃতিতে উরুগুয়ে ফুটবল ফেডারেশন, জাতীয় দল, উরুগুয়েবাসী ও সমর্থকদের কাছে ক্ষমা চাওয়া হয়েছে আয়োজকদেও পক্ষ থেকে। এই রেশ হয়ত ম্যাচ শুরু হওয়ার পরেও কিছুক্ষণ ছিল উরুগুয়ান খেলোয়াড়দের। নইলে চতুর্থ মিনিটেই অমন আত্মঘাতি গোলে পিছিয়ে পড়ে ১৫ রেকর্ড বারের চ্যাম্পিয়নরা? বাঁ দিক থেকে আন্দ্রেস গুয়ার্দাদোর বাঁকানো ক্রস বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালে বল পাঠিয়ে দেন আলভারো পেরেইরা। এর পরেও প্রথমার্ধে সুযোগ তৈরি করেছিল দুই দলই কিন্তু গোল করতে পারেনি কেউই। তবে শেষ সময়ে দ্বিতীয় হলুদ কার্ডে মাঠ ছাড়তে হয় উরুগুয়ান মিডফিল্ডার মাতিয়াস ভেসিনোকে।
১০ জনের দল নিয়ে ভালোই লড়ছিল উরুগুয়ে। ৭৪তম মিনিটে মেক্সিকো ডিফেন্ডার গুয়ার্দাদোও দ্বিতীয় হলুদ কার্ডের দন্ডে মাঠ ছাড়লে মাঠের লড়াইয়ে সমতা আসে। সেই সুবাদে পাওয়া ফ্রি-কিক থেকে উড়ে আসা বল হেডের মাধ্যমে স্কোর লাইনেও সমতা ফেরান ডিয়াগো গদিন। এরপর মনে হচ্ছিল এই স্কোল-লাইনেই ম্যাচের ভাগ্য নির্ধারণ হবে। কিন্তু ৮৫তম মিনিটে ৩৭ বছর বয়সী ডিফেন্ডার রাফা মার্কুয়েজের গোলে এগিয় যায় মেক্সিকো। কাভানি-গদিনরা যখন শেষ সময়ে সমতা ফেরাতে মরিয়া ঠিক সেই যোগ করা সময়ে উরুগুয়াদনের আশায় বাতিতে শেষ ফুৎকার দিয়ে দেন মেক্সিকান মিডফিল্ডার হেক্টর হেরেইরা। হতাশ পরাজিত দলের সদস্যরা শেষ বাঁসি বাজানোর সাথে সাথে রেফারিকে ঘিরে আগের সিদ্ধান্তের প্রতিবাদ জানান। কিন্তু ততক্ষণে তো যা হওয়ার তা হয়েই গেছে। দিনের অপর ম্যাচে জ্যামাইকাকে একমাত্র গোলে হারিয়ে শুভযাত্রা করেছে ভেনিজুয়েলা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন