মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের পরমানু চুক্তি বিষয়ে যুক্তরাষ্ট্র ছাড়া বাকিদের ঐক্যমত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৯, ২:৫৮ পিএম

পরমানু ইস্যুতে ইরানের সাথে সমঝোতা রক্ষায় একমত হয়েছে বিশ্বের পাঁচ ক্ষমতাধর রাষ্ট্র। রোববার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত বৈঠকে যুক্তরাষ্ট্র ছাড়া পরমানু সমঝোতা বিষয়ে একমত হয় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাষ্ট্র যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া এবং জার্মানি। এ বৈঠকে ইরানও অংশ নেয়।

ভিয়েনায় অনুষ্ঠিত এই বৈঠকে সভাপতিত্ব করেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর পররাষ্ট্রনীতি বিষয়ক উপ-প্রধান হেলগা শ্মিড। বৈঠকের সমাপনী ঘোষণায় বলা হয়, পরমাণু কর্মসূচি পরিচালনায় ইরানের প্রতিশ্রুতি এবং দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের যে প্রতিশ্রুতি পাশ্চাত্যের পক্ষ থেকে দেওয়া হয়েছিল তা নিয়ে আলোচনা হয়েছে। মধ্যপ্রাচ্যে সাম্প্রতিক উত্তেজনার প্রেক্ষিতে এ অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় পরমাণু সমঝোতা রক্ষাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে।

এই বৈঠকে মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানের সঙ্গে আর্থিক লেনদেনের জন্য বিশেষ ব্যবস্থা-ইনসটেক্স নিয়েও আলোচনা হয়েছে। আর্থিক লেনদেনের বিষয়ে হেলগা শ্মিড জানান, বর্তমানে ইইউ-র সবগুলো দেশের জন্য ইনসটেক্স-এর সদস্য হওয়ার সুযোগ রাখা হয়েছে।

এছাড়াও এই বৈঠকের মাধ্যমে ইরানের পরমানু কর্মসূচির ওপর নজরদারি করার জন্য আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ-কে একমাত্র বৈধ প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করা হয়। 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন