বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ডিসিসিআইতে আম বাজারজাতকরণে সেমিনার

প্রকাশের সময় : ৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং ইউএসএআইডি এগ্রিকালচার ভ্যালু চেইন্স প্রজেক্ট (ডিএআই) যৌথ ভাবে আয়োজিত “আম বাজারজাতকরণে সহায়ক নীতি পরিবেশ” শীর্ষক জাতীয় ডায়ালগ গতকাল সোমবার ডিসিসিআই অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ নাজমুল ইসলাম অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। কৃষি সম্প্রসারণ বিভাগের মহাপরিচালক হামিদুর রহমান এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনোজ কুমার বিশেষ অতিথি ছিলেন।
অনুষ্ঠানের প্রধান অতিথি ও খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ নাজমুল ইসলাম বলেন, স্বাধীনতার পর বাংলাদেশে জনসংখ্যার পরিমাণ দ্বিগুণ হলেও বাংলাদেশ কৃষি খাতের জন্য চাষযোগ্য জমির মোট পরিমাণ কমেছে প্রায় ৩ মিলিয়ন হেক্টর। কিন্তু তা স্বত্তে¡ও বর্তমানে বাংলাদেশ কৃষি খাতের উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।
বাংলাদশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এ রহিম অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, বাংলাদেশে ফলমূলে ক্যালসিয়াম কার্বাইড ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ ও নিরুসাহিত করা হয়েছে। তিনি বলেন, বাংলাদেশে সাধারণত আমে ফরমালিন ব্যবহার করা হয় না। তিনি জানান, প্রকৃতিগতভাবে প্রতিটি আমে ১ থেকে ৬০ পিপিএম ফরমালিন থাকে। তিনি আম উৎপদান ও ব্যবস্থাপনার সাথে জড়িত ব্যক্তিদের অতিরিক্ত মাত্রায় কীটনাশক ব্যবহার না করার জন্য আহŸান জানান।
ডিসিসিআই পরিচালক সেলিম আকতার খান বলেন, বাংলাদেশে উৎপাদিত আমের গুণগত মান অত্যন্ত ভাল এবং আমাদের উচিত এর বাজারজাতকরণের প্রতি আরো বেশি মনোযোগী হওয়া। তিনি সকল ধরণের ফলে ফরমালিন সহ অন্যান্য ক্ষতিকারক কেমিকেল জাতীয় পদার্থ ব্যবহারকারী বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের উপর জোরারোপ করেন।
ডিসিসিআই সহ-সভাপতি আতিক-ই-রাব্বানী, এফসিএ অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ও মুক্ত আলোচনা সঞ্চালন করেন। ডিসিসিআই প্রাক্তন সহ-সভাপতি মো. শোয়েব চৌধুরী ধন্যবাদ জ্ঞাপন করেন। ডিসিসিআই পরিচালক এ কে ডি খায়ের মোহাম্মদ খান, প্রাক্তন সহ-সভাপতি আবসার করিম চৌধুরী এবং মহাসচিব এএইচএম রেজাউল কবির এ সময় উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন